সুস্পষ্ট ঘোষণা ছাড়া আন্দোলন থামবে না—শিক্ষক সমিতি ফেডারেশনের বিবৃতি

তিন দফা দাবিতে আন্দোলনে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে তোলা।
তিন দফা দাবিতে আন্দোলনে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে তোলা।  © টিডিসি ফটো

অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সর্বাত্মক কর্মবিরতি অব্যাহত থাকছে। সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে সুস্পষ্ট কোনো ঘোষণা না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানানো হয়েছে চলমান আন্দোলনে নেতৃত্ব দেয়া সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। রবিবার (১৪ জুলাই) ফেডারেশনের পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। 

ফেডারেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, তিন দফা দাবি পূরণে এখনো সুস্পষ্ট কোনো ঘোষণা না আসায় চলমান কর্মসূচি অব্যাহত রাখার পক্ষে মতামত প্রদান করেন। পাশাপাশি সরকারের সঙ্গে আলোচনা অব্যাহত রাখার ব্যাপারে ফেডারেশনের নেতৃবৃন্দকে সুপারিশ করেন। দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত সর্বাত্মক কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি চলমান থাকবে।

আরও পড়ুন: আন্দোলন চালিয়ে যাওয়ার পক্ষে বিশ্ববিদ্যালয় শিক্ষকরা

প্রত্যয় স্কিম থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি প্রত্যাহার করে অতিদ্রুত প্রজ্ঞাপন জারি, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য উচ্চতর স্বতন্ত্র বেতন কাঠামো প্রদানের লক্ষ্যে কমিশন গঠনের প্রজ্ঞাপন জারি ও ২০১৫ সালে প্রতিশ্রুত বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সুপার গ্রেডে অন্তর্ভুক্তকরণের প্রক্রিয়া দ্রুত বাস্তবায়ন; বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সুস্পষ্ট এই তিনটি দাবি জোরালোভাবে পুনর্ব্যক্ত করা হলো—উল্লেখ করা হয়েছে একই বিবৃতিতে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম এবং সংগঠনটির মহাসচিব অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া স্বাক্ষরিত ওই বিবৃতিতে দ্রুততম সময়ের মধ্যে আলোচনার মাধ্যমে উল্লিখিত দাবিসমূহ বাস্তবায়নের জন্য সরকারকে অনুরোধ জানানো হয়েছে।

এর আগে অর্থ মন্ত্রণালয় কর্তৃক প্রজ্ঞাপন জারি করে দেশের স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্টায়ত্ত্ব, সংবিধিবদ্ধ অঙ্গ প্রতিষ্ঠানগুলোকে প্রত্যয় স্কিমের অন্তর্ভুক্ত করা হয়েছে। এরপর থেকেই সর্বজনীন পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহার, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য সুপার গ্রেড কার্যকর ও স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।  তাদের কর্মসূচির ফলে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে।


সর্বশেষ সংবাদ