বিশ্ববিদ্যালয়ে শিক্ষার অনুকূল পরিবেশ ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চান ভিসিরা

  © লোগো

সর্বজনীন পেনশন ‘প্রত্যয় স্কিম’ প্রজ্ঞাপন বাতিলসহ তিন দফা দাবি আদায়ে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীরা একযোগে সর্বাত্মক কর্মবিরতিতে রয়েছেন। চলতি মাসের ১ জুলাই শুরু হওয়া এ আন্দোলনের ফলে ১৩ দিন ধরে অচল হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলো।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরদের (ভিসি) সংগঠন ‘বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ’ বলছে সর্বজনীন পেনশন স্কিম প্রণয়নের সময় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ বা শিক্ষার অংশীজনের সঙ্গে কোনরূপ আলোচনা না হওয়ায় এই উদ্ভূত পরিস্থিতি সৃষ্টি হয়েছে।  শিক্ষকদের চলমান আন্দোলন ও যৌক্তিক দাবিসমূহ নিরসনকল্পে অতি দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য শিক্ষাসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়ে পরিষদ বলছে, ক্যাম্পাসে ক্যাম্পাসে শিক্ষার অনুকূল পরিবেশ সৃষ্টিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎকার প্রত্যাশা করে।

শুক্রবার (১২ এপ্রিল) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কাউন্সিল ভবনের মিলনায়তনে পরিষদের এক সভায় এসব বিষয় উঠে এসেছে। সভায় ৩১ বিশ্ববিদ্যালয়ের ভিসি উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি ও ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. হাবিবুর রহমান। সভায় অন্যান্য বিষয়ের সঙ্গে সাম্প্রতিক শিক্ষক আন্দোলন ও চলমান সংকট নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

সভায় সর্বসম্মতভাবে তিনটি সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানানো হয়েছে। এসব সিদ্ধান্তের মধ্যে রয়েছে- সর্বজনীন পেনশন স্কিম প্রণয়নের সময় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ বা শিক্ষার অংশীজনের সঙ্গে কোনরূপ আলোচনা না হওয়ায় এই উদ্ভূত পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ মনে করে; শিক্ষকদের চলমান আন্দোলন ও যৌক্তিক দাবিসমূহ নিরসনকল্পে অতি দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য শিক্ষাসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে উদ্যোগ গ্রহণের আহ্বান জানানো হয়; বিশ্ববিদ্যালয়সমূহে শিক্ষার অনুকূল পরিবেশ সৃষ্টিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ প্রধানমন্ত্রীর সাক্ষাৎকার প্রত্যাশা করে। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের সঠিক মানোন্নয়ন এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ ত্বরান্বিত করার লক্ষ্যে সমন্বিতভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বপ্নের “সোনার বাংলা” এবং প্রধানমন্ত্রীর “স্মার্ট বাংলাদেশ” এর ভিশন বাস্তবায়নকল্পে যে কোন অশুভ তৎপরতার বিষয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ সদা সজাগ ও সচেতন রয়েছে।


সর্বশেষ সংবাদ