নতুন কারিকুলাম নিয়ে সমালোচনা, গ্রেপ্তারকৃতদের মুক্তির দাবি

জাতীয় শিক্ষক ফোরাম
জাতীয় শিক্ষক ফোরাম  © লোগো

নতুন কারিকুলাম নিয়ে সমালোচনা করার শিক্ষক-অভিভাবকদের গ্রেপ্তারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতীয় শিক্ষক ফোরাম। আজ সোমবার বিকেলে ফোরামের কেন্দ্রীয় কমিটির বিশেষ বৈঠকে সভাপতির বক্তব্যে অধ্যাপক নাসির উদ্দিন খান গ্রেপ্তারকৃত শিক্ষক ও অভিভাবকদের নিঃশর্ত মুক্তি দাবি করেন।

ফোরামের কেন্দ্রীয় সভাপতি গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, নতুন এ শিক্ষা কারিকুলাম একদিকে যেমন শিক্ষার্থীদের ভিন্ন সংস্কৃতিতে ধাবিত করে নাস্তিক্যতাবাদের দিকে নিয়ে যাবে অন্যদিকে দেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে এটি সম্পূর্ণ অনুপযুক্ত। ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা করতে হলে এটি বাতিলের কোনো বিকল্প নেই কারণ উন্মুক্ত মতামত গ্রহণ করলে দেশের অধিকাংশ জনগোষ্ঠী এই শিক্ষানীতি ও সিলেবাস প্রত্যাখান করবে। 

জাতীয় শিক্ষক ফোরামের সেক্রেটারি জেনারেল প্রভাষক ডা. আব্দুস সবুরের পরিচালনায় কেন্দ্রীয় সভাপতি আরও বলেন, এই শিক্ষা ব্যবস্থার বড় অসারতা হলো- শিক্ষার্থীদের ডিভাইসমুখী করা, নম্বরভিত্তিক পরীক্ষা পদ্ধতি উঠিয়ে দেওয়া, পাবলিক পরীক্ষায় ধর্মশিক্ষা বাদ দেওয়া, ৯ম শ্রেণিতে বিভাগ উঠিয়ে দেওয়া, নাচ-গানকে প্রমোট করা, কৌশলে ইসলাম ধর্মকে হেয় প্রতিপন্ন করা। 

নেতৃবৃন্দ বলেন, যখনই কেউ এটি নিয়ে কথা বলছে তখনই সরকার নির্লজ্জভাবে এটিকে ভিন্নখাতে প্রবাহিত করছে। দেশের প্রতিটি নাগরিকের যৌক্তিক সমালোচনা করার অধিকার রয়েছে। প্রতিটি শিক্ষক তার সন্তানদের অভিভাবক। ভবিষ্যত প্রজন্মকে সঠিক পথ দেখাতে তাদের ভূমিকা রয়েছে। অতএব, অবিলম্বে গ্রেপ্তারকৃত অভিভাবক কাজী সাইফুল হক, তাপসী খান, শিক্ষা উদ্যোক্তা জাহাঙ্গীর হোসেন, শিক্ষক হাসানাত কবির,গোলাম রব্বানী ও জাহাঙ্গীর কবিরের নিঃশর্ত মুক্তি দাবি করেন।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি এবিএম জাকারিয়া, কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক মহসিন ভুইঞাসহ অন্যান্য দায়িত্বশীলবৃন্দ।


সর্বশেষ সংবাদ