ঢাবি শিক্ষক সমিতি

জিয়াউর রহমানকে নিয়ে প্রস্তাবনা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত: সাদা দল

ঢাবি সাদা দল
ঢাবি সাদা দল  © লোগো

জাতীয় শোক দিবসে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি আয়োজিত আলোচনা সভায় বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান প্রসঙ্গে যেসব বক্তব্য প্রদান এবং ১৬ আগস্ট শিক্ষক সমিতির বিবৃতিতে যে প্রস্তাবনা (৩ নং প্রস্তাব) দিয়েছে, তাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ও অগ্রহণযোগ্য বলে জানিয়েছে বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন ঢাবির সাদা দলের শিক্ষকরা। বৃহস্পতিবার (১৭ আগস্ট) এক বিবৃতিতে এ ঘটনার প্রতিবাদ জানিয়েছে সংগঠনটি।

বিবৃতিতে জানানো হয়েছে, আমরা উদ্বেগের সাথে লক্ষ করছি যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষক সমিতি প্রায়শই এমন সব বিষয়ে বক্তব্য ও বিবৃতি দিচ্ছেন, যা সমিতির ঐতিহ্য ও সুনামের সাথে সাঞ্জস্যপূর্ণ নয়। সরকার ও সরকার দলের কর্মকাণ্ডের সমর্থনে সমিতি সাম্প্রতিক কালে এমন কিছু বিবৃতি দিয়েছে, যেগুলোর সাথে কেবল আমরাই একমত হতে পারিনি, গোটা জাতির কাছেও এগুলো সমালোচিত ও নিন্দিত হয়েছে। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান সম্পর্কে সমিতির বক্তব্য ও প্রস্তাবনাটিও অসত্য ও রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে আমরা মনে করি। 

আমরা স্পষ্ট ও দ্ব্যর্থহীন ভাষায় বলতে চাই যে, শহীদ জিয়া সম্পর্কিত সমিতির এ বক্তব্যের সাথে আমরা একমত নই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের বিচার সম্পন্ন করা হয়েছে। এই হত্যা মামলার চার্জশিট বা বিচারের রায়ে কোথাও জিয়াউর রহমানের নামোল্লেখ নেই। বর্তমান অগণতান্ত্রিক ফ্যাসিস্ট সরকার তাদের অবৈধ ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করার অপরাজনৈতিক কৌশল হিসেবে জিয়া পরিবার ও বিএনপিকে হেনস্তা করার জন্য নানাভাবে অপচেষ্টা করে যাচ্ছে বলেও জানানো হয়েছে একই বিবৃতিতে।

এছাড়াও সাদা দলের পক্ষ থেকে বিবৃতিতে আরও জানানো হয়েছে, এ অশুভ তৎপরতার অংশ হিসেবে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে মুজিব হত্যার সাথে জড়ানোর যে অপচেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির বক্তব্য ও প্রস্তাবনা তারই অংশ বলে আমরা মনে করি। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি এ অপপ্রয়াস সফল হবে না। এ ধরনের সংকীর্ণ রাজনৈতিক দলীয় অপচেষ্টার সাথে ভবিষ্যতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতিকে না জড়ানোর জন্য আমরা সমিতির নেতৃবৃন্দকে আহ্বান জানাচ্ছি।  


সর্বশেষ সংবাদ