৩৪ বিষয়ে সর্বোচ্চ গ্রেড পেয়ে নতুন রেকর্ড মাহনুরের

মাহনুর চিমা
মাহনুর চিমা  © সংগৃহীত

অনন্য এক রেকর্ড গড়েছে পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ ছাত্রী মাহনুর চিমা (১৬)। ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়নে চালু থাকা জেনারেল সার্টিফিকেট অব সেকেন্ডারি এডুকেশনে (জিসিএসই) ৩৪টি বিষয়ে পরীক্ষায় একসঙ্গে অবতীর্ণ হয়ে পাস করেছে। এর আগে কোনো শিক্ষার্থী এত বেশি বিষয়ে পরীক্ষা দেয়নি। খবর গার্ডিয়ান, আরব নিউজ ও জিও নিউজ।

খবরে বলা হয়, মাহনুর নিয়মিত শিক্ষার্থী প্রাইভেট পরীক্ষার্থী হিসেবে ৩৪টি বিষয়ের পরীক্ষায় অংশ নিয়েছিলেন। গত বৃহস্পতিবার প্রকাশিত ফলে দেখা যায়, ৩৪টি বিষয়ের মধ্যে সে ১৭টিতে তে ‘এ স্টার’ গ্রেড লাভ করেছে। অন্যগুলোতেও সে ভালোভাবেই পাস করেছে। এর মধ্য দিয়ে মাহনুর এক নতুন মাইলফলক স্থাপন করেছে।

জানা গেছে, ওয়েস্ট লন্ডনের ল্যাংলে গ্রামার স্কুলের শিক্ষার্থী মাহনুর আইকিউ টেস্টে বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনকে পেছনে ফেলেছে। আইনস্টাইনের আইকিউ স্কোর যেখানে ১৬০, সেখানে মাহনুর স্কোর করেছে ১৬১।

মাহনুরের পিতা ব্যারিস্টার উসমান চিমা এবং মা তায়্যেবা চিমা। তারা পাকিস্তানের লাহোর থেকে ব্রিটেনে গিয়ে বসবাস করতে শুরু করেন। ২০০৬ সালে তারা সেখানে চলে যায়। লায়লা (১৩) ও জিবরান (৮) নামে তার দুই ভাইবোন রয়েছে।

মাহনুর ওয়েস্ট লন্ডনের ল্যাংলে গ্রামার স্কুলে পড়াশোনা শুরু করে। গ্রেড-৮ এ থাকাবস্থায় সে এবি আরএসএম মিউজিক থিওরি অ্যান্ড প্রাকটিক্যাল সম্পন্ন করে। ব্রিটেনে সবচেয়ে কম বয়সে সংগীতে যারা ডিপ্লোমা ডিগ্রি নিয়েছে, মাহনুর তাদের অন্যতম।

মাহনুর চিমার প্রিয় বিষয় বিজ্ঞান এবং ইংরেজি সাহিত্য। সে ইংরেজি, উর্দু ও পাঞ্জাবিতে সাবলীলভাবে কথা বলতে পারেন। এছাড়া ফ্রেঞ্চ ও জার্মান ভাষাও তার বেশ আয়ত্তে রয়েছে।

পড়াশোনার ক্ষেত্রে মাহনুরের আগ্রহের বিষয় মেডিসিন। মানবতার সেবায় নিজের জীবন ও কর্মকে উৎসর্গ করতে আগ্রহী মাহনুর পড়তে চায় ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের মেডিসিন বিভাগে। প্রস্তুতি হিসেবে সে মাত্র ১৫ বছর বয়সে ইউনিভার্সিটি ক্লিনিক্যাল ফ্যাটিটিউড টেস্ট এবং বায়োমেডিকেল অ্যাডমিশন টেস্ট সম্পন্ন করেছে। যাতে তার স্কোর ৩২৯০।

এক সাক্ষাৎকারে মাহনুর বলেন, চ্যালেঞ্জ নিতে আমি ভালোবাসি। চ্যালেঞ্জ থেকে কখনো আমি পিছিয়ে পড়তে চাই না। এজন্য আমি প্রথমে আমার টার্গেট নির্ধারণ করি। তারপর সেই লক্ষ্যে অগ্রসর হই। আমি শুধু নিজের জন্য পড়াশোনা শিখবো না। আমার পরিবার ও মানুষের জন্য পড়াশোনা শিখবো, যাতে তাদের সাহায্য করতে পারি।


সর্বশেষ সংবাদ