হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ডাক পেয়েছেন বিএএফ শাহিনের ফাহিম

আহমেদ ফাহিম শিহাব
আহমেদ ফাহিম শিহাব  © টিডিসি ফটো

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ফুল-ফ্রি স্কলারশিপের জন্য মনোনিত হয়েছেন রাজধানীর বিএএফ শাহীন কলেজের শিক্ষার্থী আহমেদ ফাহিম শিহাব। তিনি যুক্তরাষ্ট্রের এ বিশ্ববিদ্যালয়টিতে ২০২৭ শিক্ষাবর্ষে ভর্তির সুযোগ পেয়েছেন। ক্ষুদে বার্তার মাধ্যমে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি ফাহিমকে বিষয়টি জানিয়েছে।

অভিনন্দন জানিয়ে ক্ষুদে বার্তায় হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ফাহিমকে জানিয়েছে, প্রিয় আহমেদ ফাহিম, আপনি হার্ভার্ড কলেজের ২০২৭ সালের ক্লাসে ভর্তির জন্য মনোনিত হয়েছেন। আমরা আপনাকে বিষয়টি জানাতে পেরে অত্যান্ত আনন্দিত। আপনার জন্য একটি সৃষ্টিশীল কলেজ অভিজ্ঞতা অপেক্ষা করছে।

ফাহিম ধানমন্ডি গভ. বয়েজ হাই স্কুল থেকে মাধ্যমিক শেষ করেছেন। এরপর ভর্তি হয়েছেন বিএএফ শাহীন কলেজে। সেখান থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষে তিনি তার উচ্চ মাধ্যমিক শেষ করেন।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ডাকে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ফাহিম। তিনি জানিয়েছেন, আমার এইচএসসি পর আগামী চার বছরের গ্র্যাজুয়েশনের জন্য আমি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ফুল-ফ্রি স্কলারশিপে পড়ার সুযোগ পেয়েছি।

আরও পড়ুন: আমেরিকার এমআইটি ডাকছে চাঁদপুর কলেজের নাফিসকে

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। উচ্চ শিক্ষামানের জন্য প্রসিদ্ধ এই শিক্ষায়তন আইভি লীগের সদস্য। এটি ম্যাসাচুসেট্‌স-এর বোস্টনে অবস্থিত। ১৬৩৬ সালে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। হার্ভার্ড মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার প্রাচীনতম প্রতিষ্ঠান এবং বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম।

ফাহিম বলেন, ‘‘আমার পরিশ্রম ও চেষ্টার সময় যারা পাশে ছিলেন, যারা আমার তীব্র আকাঙ্খাকে সমর্থন করেছিলেন, সর্বোপরি যারা আমার উপর বিশ্বাস রেখেছিলেন—আজকের এ মুহূর্তটি তাদের জন্য। আশা করছি, এটা মাত্র শুরু। আরও অনেক দূর এগিয়ে যেতে হবে।’’

একইসঙ্গে তিনি পবিত্র কোরআনের সূরা আল ইমরানের ১৭৩নং আয়াত উদ্ধৃতি করেছেন। এ আয়াতে বলা হয়েছে, ‘‘আমাদের জন্য আল্লাহই যথেষ্ট এবং [তিনিই] সর্বোত্তম কার্য সম্পাদনকারী।’’।

হার্ভার্ড একটি আবাসিক গবেষণা বিশ্ববিদ্যালয়। এতে ৫০ স্নাতক মেজর, ১৩৪ স্নাতক ডিগ্রী এবং ৩২ পেশাদার ডিগ্রী প্রদান করে থাকে। সামগ্রিক র‍্যাংকিংয়ের মধ্যে, বিশ্ব বিশ্ববিদ্যালয়ের একাডেমিক র‍্যাংকিং (এআরডব্লিউইউ) প্রকাশিত হওয়ার পর থেকে প্রতি বছর হার্ভার্ডকে বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয় হিসাবে স্থান দিয়েছে।


সর্বশেষ সংবাদ