ফেসবুকে লাইভে আসা সেই ছাত্রলীগ নেতার পরীক্ষা বাতিলের সুপারিশ

ছাত্রলীগ নেতা
ছাত্রলীগ নেতা  © সংগৃহীত

পরীক্ষা চলাকালে ফেসবুকে লাইভে আসা সেই ছাত্রলীগ নেতার এবার পরীক্ষা বাতিলের সুপারিশ করা হয়েছে। ঘটনার তদন্তে গঠন করা কমিটি এই সুপারিশ করেছে। অভিযুক্ত মনির হোসেন সুমন কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন।

গত ৮ এপ্রিল দুপুরে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউট কেন্দ্রে ৬ মাস মেয়াদি কম্পিউটার অফিস এ্যাপ্লিকেশন বিষয়ের পরীক্ষা দেওয়ার সময় ৯ মিনিট ৩৮ সেকেন্ডের একটি লাইভ করেন তিনি। এরপর ফেসবুকে লাইভটি মুহূর্তের মধ্যেই ভাইরাল হয়ে যায়। শুরু হয় আলোচনা-সমালোচনা। এরপর এ ঘটনা তদন্তে ৯ এপ্রিল ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউটের চিফ ইন্সট্রাক্টর সোহরাব হোসেনকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।

একই দিন রাতে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য্য কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করেন।

জানা গেছে, ছাত্রলীগ নেতা মনির হোসেন সুমন কালীগঞ্জ শহরের প্রিজম কম্পিউটার একাডেমীর শিক্ষার্থী ছিলেন। তদন্ত কমিটি ওই দিন পরীক্ষার হলে উপস্থিত কয়েকজনের সঙ্গে কথা বলেছেন। তাদের কাছ থেকে লিখিত নেওয়া হয়েছে। এদের মধ্যে দুইজনের সঙ্গে কথা বলেন এই প্রতিবেদক। তারা বলেন, তারা নিষেধ করলেও তিনি লাইভ চালিয়ে গেছেন। তাদেরকে দিয়ে জোরপূর্বক লাইভ করিয়েছেন। ছাত্রলীগের নেতা হওয়ায় ভয়ে কিছু বলতে পারেননি।

আরও পড়ুন- জামা কিনে দিতে পারেননি বাবা, অভিমানে শিক্ষার্থীর আত্মহত্যা

এ ব্যাপারে রোববার (১৭ এপ্রিল) দুপুরে ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ সাজেদ উর রহমান জানান, পরীক্ষার দিন উপস্থিত সকলের সাথে কথা বলেই প্রতিবেদন করেছেন তদন্ত কমিটি। তিনদিন পর তদন্ত প্রতিবেদন বোর্ডে পাঠানো হয়েছে। তদন্ত প্রতিবেদনে ওই শিক্ষার্থীর পরীক্ষা বাতিলের সুপারিশ করা হয়েছে। এছাড়াও প্রিজম কম্পিউটারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রকৌশলী মো. আব্দুর রহমান বলেন, পরীক্ষার হলে লাইভ দেওয়ার ঘটনায় ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউটের পাঠানো একটি তদন্ত রিপোর্ট তারা পেয়েছেন। প্রতিবেদনে ওই শিক্ষার্থীর পরীক্ষা বাতিলের সুপারিশ করা হয়েছে। এছাড়াও বোর্ডের ডিসিপিলিনারি কমিটি ওই শিক্ষার্থীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিবে বলেও জানান তিনি।


সর্বশেষ সংবাদ