তিন দাবিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম কোটা আন্দোলনকারীদের

  © ফাইল ফটো

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে আটককৃত শিক্ষার্থীদের মুক্তি, মামলা প্রত্যাহার এবং হত্যাকাণ্ডে জড়িতদের দৃশ্যমান ব্যবস্থা নিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে আন্দোলনকারীদের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। আজ শনিবার রাতে অনলাইনে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির নেতারা এই আল্টিমেটাম দিয়েছেন।

আগামীকাল রবিবারের মধ্যে দৃশ্যমান ব্যবস্থা না নিলে পরদিন সোমবার থেকে তারা কঠোর কর্মসূচি নিতে বাধ্য হবেন বলেও জানানো হয়েছে। সংবাদ সম্মেলনে দুইদিনের কর্মসূচিও ঘোষণা করা হয়েছে। 

এরমধ্যে আগামীকাল রবিবার সারাদেশের দেয়ালগুলোতে গ্রাফিতি ও দেয়াললিখন কর্মসূচি পালন করা হবে। পরদিন সোমবার সারাদেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান, জেলা, উপজেলা ও নগরকেন্দ্রিক ‘হেলথ ফোর্স’ গঠন করে আহত-নিহতদের পূর্ণাঙ্গ তালিকা তৈরি এবং আহত-নিহত ছাত্র-নাগরিক ও তাদের পরিবারকে মানসিক ও আর্থিকভাবে সহযোগিতা কার্যক্রম পরিচালনা করবে।

সেইসঙ্গে ‘লিগ্যাল ফোর্স’ গঠন করে সারাদেশে অসংখ্য মিথ্যা ও উদ্দেশ্যপ্রণোদিত মামলার ডকুমেন্টেশন এবং যাদের আইনী সাহায্যের প্রয়োজন তাদেরকে সেই সাহায্যের ব্যবস্থা করতে হবে। এক্ষেত্রে স্থানীয় ইউনিট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সাথে সমন্বয় করবে বলে জানানো হয়েছে সংবাদ সম্মেলনে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আব্দুল হান্নান মাসুদ। এসময় দুই সমন্বয়ক রিফাত রশীদ ও মাহিন সরকার উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে মাসুদ বলেন, কোটা সংস্কারে শুধু পরিপত্র নয়, কমিশন গঠন করে সব অংশীজনের মতামত নিয়ে কোটা সংস্কারের স্থায়ী সমাধানে সংসদে আইন পাস করতে হবে এবং দেশব্যাপী ছাত্র হত্যায় জড়িত মন্ত্রী থেকে পুলিশের কনস্টেবলদের (দায়িত্ব থেকে) অব্যাহতি দিয়ে আইনের আওতায় আনতে হবে।

মাসুদ আরও বলেন, আমরা সারা দেশে বাংলা ব্লকেড কর্মসূচি পালন করেছি, আমরা কমপ্লিট শাটডাউন কর্মসূচি দিয়েছি। আমাদের দাবি মেনে নেওয়া না হলে আমরা কঠিন কর্মসূচি দিয়ে রাজপথে নামব। আমরা পালিয়ে থাকব না। আগামী পরশুদিন (সোমবার) আমরা রাজপথে নামব।

তিনি বলেন, রবিবার সারা দেশে “গণহত্যার” বিরুদ্ধে অনলাইনে–অফলাইনে গ্রাফিতি, দেয়াল লিখন কর্মসূচি পালন করব। আমরা বিদেশে অবস্থানরত ভাইদের বলব, আপনারা হত্যার প্রমাণাদি সব রাষ্ট্রের কাছে পৌঁছে দেবেন।


সর্বশেষ সংবাদ