কেক কেটেই শেষ নজরুল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী

কেক কেটেই শেষ নজরুল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী
কেক কেটেই শেষ নজরুল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী  © টিডিসি ফটো

বাংলাদেশের ঐতিহ্যবাহী ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭৬তম প্রতিষ্ঠাবার্ষিকীতে শুধুমাত্র কেক কেটেই প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। বৃহস্পতিবার (০৪ জানুয়ারি) দুপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের অতিথি কক্ষে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করে সংগঠনটি।

শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা বলছেন, আগের প্রতিষ্ঠাবার্ষিকীগুলোতে শাখা ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছ্বাস এবং দিনব্যাপী নানা কর্মসূচি থাকলেও এবার প্রতিষ্ঠাবার্ষিকী ঘিরে কোনো কর্মসূচি ছিল না। জানা যায়, দীর্ঘ ৬ মাস ধরে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটি না থাকায় এবারের প্রতিষ্ঠাবার্ষিকীতে পূর্বের মতো পালন সম্ভব হয়নি।

এর আগে, ২০১৭ সালের ৭ মে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি মো. সাইফুর রহমান সোহাগ এবং সাবেক সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নজরুল ইসলাম বাবুকে সভাপতি ও রাকিবুল হাসান রাকিবকে সাধারণ সম্পাদক করে ১২ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। এর প্রায় অর্ধযুগ পর গত বছরের ৪ জুলাই কমিটি বিলুপ্ত ঘোষণা করে জীবনবৃত্তান্ত আহ্বান করা হয়। 

একই বছরের ২৭ সেপ্টেম্বর কর্মীসভায় কেন্দ্রীয় নেতারা দ্রুত কমিটি দেওয়ার আশ্বাস দিলেও এখনো কমিটির দেখা পায়নি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। এদিকে, পদ না পেয়ে আগ্রহ হারাতে বসেছেন সংগঠনটির অসংখ্য নেতাকর্মীরা। ফলে এ ধরনের সাংগঠনিক কার্যক্রমেও এক প্রকার স্থবিরতা দেখা যাচ্ছে।

নেতাকর্মীরা জানান, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে ছাত্রলীগের অনেক নেতাকর্মী ক্যাম্পাসে না থাকায় ছোট পরিসরে এবারের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। দীর্ঘদিন নেতৃত্বশূন্য ছাত্রলীগের এই ইউনিটটিতে দ্রুততম সময়ে কমিটি করে দেওয়া উচিত। নতুন নেতৃত্ব পেলে সাংগঠনিক কার্যক্রমসহ সকল ক্ষেত্রে কাজের গতি বাড়বে।

তবে এ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বুধবার (০৩ জানুয়ারি) একগুচ্ছ কর্মসূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। এর মধ্যে ৪ জানুয়ারি সকাল ৬টায় কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৭টায় ধানমন্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।।

এছাড়া সকাল ৭টা ৪৫ মিনিটে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে সংগঠনটির কেন্দ্রীয় নির্বাহী সংসদের প্রতিনিধিবৃন্দের শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সকাল ৮টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করে কেন্দ্রীয় ছাত্রলীগ।


সর্বশেষ সংবাদ