ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণার দাবিতে ঢাবিতে সমাবেশ

নির্বাচনের তফসিল ঘোষণার দাবিতে সমাবেশ
নির্বাচনের তফসিল ঘোষণার দাবিতে সমাবেশ  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের তফসিল ঘোষণার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশ আন্দোলন করেছে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী। আজ বুধবার বিকেল সাড়ে চারটায় সাধারণ শিক্ষার্থীর ব্যানারে এ সমাবেশ করেছে শিক্ষার্থীরা।

সমাবেশে ঢাবি শিক্ষার্থী সাদিকুল ইসলাম বলেন, ২৮ বছর ধরে ডাকসুর নির্বাচন হয়নি। ২০১৯ সালে নির্বাচন হয়েছে এবং পুরো ডাকসুকে প্রশ্নবিদ্ধ করেছে। ছাত্রদের মাঝে গণতান্ত্রিক চর্চা জাগ্রত করেছে ডাকসু। ছাত্রদের গণতান্ত্রিক অধিকার রক্ষা করার জন্য অবিলম্বে ডাকসু নির্বাচন দিতে হবে। ১৯৭৩ সালের যে ঢাকা বিশ্ববিদ্যালয় অর্ডার সেখানে ডাকসু নির্বাচনের কথা স্পষ্ট বলা আছে। 

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সব নির্বাচন হলেও ডাকসু নির্বাচন হচ্ছে না অথচ এটি সময়ের দাবি। ক্যাম্পাসের যে অগণতান্ত্রিক পরিবেশ তার কোন পরিবর্তন হবে না। বর্তমানের যে হলগুলো বডিং মাদ্রাসার মতো হয়ে গেছে। ডাকসু নির্বাচনের মধ্য দিয়ে শিক্ষার্থীদের লড়াই সংগ্রামের জায়গা নিশ্চিত করতে হবে। ৎ

আরও পড়ুন: বিএনপিতে পদ পেলেন সাবেক ছাত্রদল সভাপতি শ্রাবণ

সমাবেশে ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী নুসরাত তানিশা বলেন, আমাদের নিজেদের অধিকারের জন্য যে বক্তব্য তা আমরা তুলে ধরতে পারছি না। বিশ্ববিদ্যালয়ে সেগুলো তুলে ধরার জন্য আমাদের কোন প্লাটফর্ম নেই। মলচত্বরে যে প্রকল্প হচ্ছে তা নিয়ে আমাদের শিক্ষার্থীদের মতামত কী? অধিকাংশ শিক্ষার্থী এর পক্ষে মত নাই। কিন্তু আমরা কথা বলতে পারছি না। কথা বলার কোনো প্লাটফর্ম নাই।

তিনি আরও বলেন, গণরুম- গেস্টরুমে যে অত্যাচার হয় তার জন্য কোন প্লাটফর্ম নাই। আমার যে মতামত সাধারণ শিক্ষার্থী হিসেবে আমি কোথায় তুলে ধরবো। এই প্লাটফর্ম হলো ডাকসু যেখানে সাধারণ শিক্ষার্থীদের প্রতিনিধি নির্বাচন করবো। যারা আমাদের কথা বলবে। গত ডাকসু নির্বাচনেও ছোট ছোট অনেকগুলো পরিবর্তন হয়েছে সেগুলো আনাদের জন্য জরুরী। আপনি যখন আপনার কথা বলতে পারছেন না,  তখন কাকে গিয়ে বলবেন  ডাকসুর অভাবে ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। 

এসময় শিক্ষার্থীরা দ্রুত ডাকসু নির্বাচনের দাবি জানান এবং ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণার দাবি জানান।


সর্বশেষ সংবাদ