যে থিসিসের সূত্র ধরে শয়ন বললেন— হাসিনোমিক্স এখন গবেষণার বিষয়

মাজহারুল কবির শয়ন
মাজহারুল কবির শয়ন  © সংগৃহীত

সুচিন্তা ফাউন্ডেশনের সদস্য ও ফিনল্যান্ডের ইউনিভার্সিটি অব ওলোর বাংলাদেশি শিক্ষার্থী মুহাম্মদ ইমাম হোসাইন ২০২১ সালে তার মাস্টার্সের থিসিস হিসেবে একটি গবেষণাপত্র প্রকাশ করেন, যার শিরোনাম ছিল ‘হাসিনোমিক্স: বাংলাদেশ ইজ আ ডেভেলপমেন্ট মিরাকল’। সেই গবেষণার সূত্র ধরে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন বলেছেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক ক্ষেত্রে যে বিস্ময়কর অগ্রগতি অর্জন করেছে, তা নিয়ে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এখন গবেষণা হচ্ছে।   

আজ রবিবার বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে ছাত্রলীগ আয়োজিত এক আলোচনা সভায় তিনি আরও বলেন, আজকে দেশরত্ম শেখ হাসিনার ইকোনোমিক্স নিয়ে পৃথিবীর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্টাডি হয়। শেখ হাসিনার ইকোনোমিক্সকে বলা হয় হাসিনোমিক্স।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

২০২২ সালের মার্চে জাতীয় প্রেসক্লাবে এক সেমিনারেও ইমাম ওই গবেষণা প্রবন্ধ তুলে ধরেন। সেদিন তিনি বলেছিলেন, হাসিনোমিক্স শব্দটি ‘হাসিনা ও ইকোনোমিক্স’ শব্দযুগলের সমন্বয়ে গঠিত হয়েছে। হাসিনোমিক্স বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনার অর্থনৈতিক দর্শন। এ গবেষণায় বাংলাদেশের উন্নয়নে হাসিনার মৌলিক নীতি, কৌশল ও দর্শনের অনুসন্ধান করা চেষ্টা করা হয়েছে, যিনি ২০০৯ সাল থেকে টানা তৃতীয় মেয়াদে বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

সেই গবেষণার সূত্র ধরে শয়ন বলেন, দেশরত্ম শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আজকে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি, প্রত্যেকটি ক্ষেত্রে বাংলাদেশের ডেভেলপমেন্ট ইনডেক্স পৃথিবীর অনেক দেশেই একটা বিস্ময় যে, কীভাবে বাংলাদেশ অর্থনৈতিক অগ্রযাত্রায় এভাবে এগিয়ে যাচ্ছে। যেখানে অন্যান্য দেশ পারছে না। 

“এশিয়ান নিউ টাইগার হিসেবে বাংলাদেশ অর্থনৈতিক পরাশক্তি হিসেবে ওঠার চেষ্টা করছে। পৃথিবীর ৩৫তম বৃহৎ অর্থনীতির দেশ হিসেবে ইতোমধ্যে দাঁড়িয়েছে। সব কিছু মিলিয়ে প্রধানমন্ত্রীর যে অর্থনৈতিক দর্শন, এটাই মূলত হাসিনোমিক্স।”

অনলাইনে ইউনিভার্সিটি অব ওলোর রিপোজিটরিতে ইমামের এই থিসিসটি পাওয়া যাচ্ছে। শয়নের এই বক্তব্যের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে নতুন এই টার্ম নিয়ে সয়লাব। শয়নের অনুসারীরা সেই থিসিসের ছবি দিয়ে ফেসবুকে লিখছেন, এ বিষয়ে জানা দেশের প্রতিটি নাগরিকের দায়িত্ব। ইন্টারনেট পরিসেবা ব্যবহার করে গুগল থেকে বিস্তারিত খুঁজে বের করারও অনুরোধ করেছেন তারা।


সর্বশেষ সংবাদ