‘ভুলে ভরা’ পাঠ্যপুস্তক প্রত্যাহারের দাবি ছাত্র ফেডারেশনের

নিম্নমানের পাঠ্যপুস্তক প্রত্যাহারের দাবিতে ছাত্র ফেডারেশনের সমাবেশ
নিম্নমানের পাঠ্যপুস্তক প্রত্যাহারের দাবিতে ছাত্র ফেডারেশনের সমাবেশ  © টিডিসি ফটো

ভুলে ভরা নিম্নমানের পাঠ্যপুস্তক প্রত্যাহার করে দ্রুত সময়ে শিক্ষার্থীদের মধ্যে নতুন বই সরবরাহ করা, কাগজ ও শিক্ষা উপকরণের দাম কমানো, মেট্রোরেলের ভাড়া কমাও এবং শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিত করার দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করে ছাত্র ফেডারেশন।

শনিবার (৭ জানুয়ারি) বিকালে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে ছাত্র ফেডারেশনের উদ্যোগে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে বিশ্ববিদ্যালয় এলাকায় বিক্ষোভ মিছিল করেন দলের নেতা-কর্মীরা। 

মানববন্ধনে উপস্থিত নেতৃবৃন্দরা বলেন, দেশের সরকার এমন সময় স্মার্ট বাংলাদেশের কথা বলছেন যখন অবিভাবকরা তাদের সন্তানের শিক্ষার উপকরণ যোগান দিতে হিমসিম খাচ্ছে। নতুন বছরে যে বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়েছে তা অত্যন্ত নিম্নমানের। শিক্ষক অবিভাবকরা বলছেন এই বই দিয়ে  ৫/৬ মাসের বেশি চালানো যাবে না। 

এছাড়াও পাঠ্য বইয়ে ভুল ইতিহাস তুলে দেওয়া হয়েছে উল্লেখ করে নেতৃবৃন্দরা বলেন,  আমাদের স্বাধীনতা সংগ্রাম ২৫ মার্চ শুরু হলেও বইয়ে ২৬ মার্চ লেখা রয়েছে। যা মুক্তিযুদ্ধের ২৫ মার্চ কালো রাতকে অস্বীকার করার সামিল। 

আরও পড়ুন: পুলিশ পরিচয়ে রাবি শিক্ষার্থীকে অপহরণ, গ্রেপ্তার ৫

সভাপতির বক্তব্যে ছাত্র ফেডারেশনের সভাপতি মশিউর রহমান রিচার্ড বলেন, কাগজের দাম দুই থেকে আড়াই গুন বৃদ্ধি করা হয়েছে ফলে নিম্ন থেকে মধ্য আয়ের পরিবারের অবিভাবকরা  সন্তানের শিক্ষার খরচ চালাতে হিমসিম খাচ্ছে। আগামী একুশে বইমেলায় প্রত্যেক প্রকাশনী তাদের বই প্রকাশনা অর্ধেকে নামিয়ে এনেছে। তারা বলছে কাগজের দাম বৃদ্ধি হওয়ার তাদের এই পদক্ষেপ। পাঠকরা তাদের ক্রয় সক্ষমতা  হারিয়েছে।

মেট্রোরেলে শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চয়তার দাবি তুলে সভাপতি বলেন, যে মেট্রোরেল জ্যাম কমানোর জন্য তৈরি করা হয়েছে সেই মেট্রোরেল তা করতে পরিপূর্ণ ভাবে ব্যর্থ হয়েছে। মেট্রোরেলের ভাড়া অন্যান্য দেশের তুলনায় দুই থেকে আড়াই গুন বেশি। শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিত করে সর্বসাধারণের জন্য মেট্রোরেল করার দাবি তুলেন তিনি। 

ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈকত আরিফের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, ছাত্র ফেডারেশনের ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক হাসান আল মেহেদি, বিশ্ববিদ্যালয় শাখার আহবায়ক আরমানুল হক, ভাসানী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সমন্বয়ক আহমাদ সাকিল সহ দলের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ