চবির মূল ফটক অবরোধ করে ছাত্রলীগে পদবঞ্চিতদের বিক্ষোভ

টায়াল জ্বালিয়ে চবির মূল ফটক অবরোধ
টায়াল জ্বালিয়ে চবির মূল ফটক অবরোধ   © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগ কমিটিতে পদবঞ্চিতদের মূল্যায়ন এবং কমিটি বর্ধনের দাবিতে আন্দোলন করেছে।  এসময় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক বন্ধ করে দেওয়া হলে শহরগামী শিক্ষক এবং শিক্ষার্থীদের বাস আটকে পড়লে ভোগান্তির শিকার হন তারা। 

আজ রবিবার (১১ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে মূল ফটকের সামনে এ আন্দোলন শুরু হয়। 

তাদের মূল দাবি হচ্ছে পদবঞ্চিত ত্যাগী ও পরিশ্রমী কর্মীদের মূল্যায়ন করে কমিটিতে অর্ন্তভুক্তকরণ। কমিটিতে স্থান পাওয়া নেতাদের যোগ্যতা অনুসারে পদগুলোর পুনঃমূল্যায়ন এবং কমিটিতে পদপ্রাপ্ত বিবাহিত, চাকরীজীবী ও দীর্ঘদিন রাজনীতিতে নিষ্ক্রিয় ব্যক্তিদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থাগ্রহণ। 

এতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগে পদবঞ্চিত এবং অমূল্যায়িত বিভিন্ন গ্রুপের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: বাংলাদেশি শিক্ষার্থীদের নিতে চীন সরকারের ৬ চার্টার্ড ফ্লাইট

বিক্ষোভে অংশ নেওয়া শাখা ছাত্রলীগের সহ- সভাপতি রকিবুল হাসান দিনার বলেন , ‘আমরা এখনও অহিংস আন্দোলন করছি । আমাদের সহিংস হতে বাধ্য করবেন না । সংহিস আন্দোলনের দায়ভার সাধারণ সম্পাদক ও সভাপতিকেই নিতে হবে ।'

আরেক সহ-সভাপতি প্রদীপ চক্রবর্তী দুর্জয় বলেন, 'আমরা সুষ্ঠু আন্দোলন করে আসছি এতদিন ধরে । কিন্ত কেন্দ্রীয় ছাত্রলীগ থেকে কোনো সুষ্ঠু সমাধান আমরা পাইনি । আমরা চাই না চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ নষ্ট হোক । কিন্ত দাবি আদায় না হলে আমরা অহিংস আন্দোলনে নামবো। কেন্দ্রীয় ছাত্রলীগ আমাদের অভিভাবক। আশা করছি, তারা শীঘ্রই আমাদের দাবির কথা বিবেচনা করবেন।'

এর আগে গত ৬ সেপ্টেম্বর একই দাবিতে মানববন্ধন করে ছাত্রলীগের এই ছয় গ্রুপ। বৃহস্পতিবার কমিটি বর্ধিত করার দাবিতে গণস্বাক্ষর কর্মসূচিতে প্রায় ৩৫০ জন স্বাক্ষর করেছেন । দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার কর্মসূচি চলবে বলে জানিয়েছেন নেতারা।


সর্বশেষ সংবাদ