কোরিয়ার শান্তি সম্মেলনে যোগ দিচ্ছেন বাংলাদেশি মুকাভিনয় শিল্পী শাওন

মূকাভিনয় শিল্পী শাহরিয়ার শাওন
মূকাভিনয় শিল্পী শাহরিয়ার শাওন  © সংগৃহীত

আগামী ১২-১৪ সেপ্টেম্বর কোরিয়ার সিউলে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ব শান্তি সম্মেলন-২০২৪। বাংলাদেশের মূকাভিনয় শিল্পী শাহরিয়ার শাওন এই বিশ্ব শান্তি সম্মেলনে অংশগ্রহণ করতে যাচ্ছেন। আগামীকাল মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাতে সিউলে যাত্রা করবেন। সম্মেলন অনুষ্ঠিত হবে কোরিয়ান উপদ্বীপে, যেখানে শিল্পী ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে একত্রিত হবেন। এই সম্মেলনে ৮ দেশ থেকে ৮ জন বিশিষ্ট শিল্পী এবং দক্ষিণ কোরিয়ার প্রায় ১ হাজার শিল্পীদের অংশগ্রহণ থাকবে।

শাহরিয়ার শাওন একজন মূকাভিনয় শিল্পী হিসেবে পরিচিত, যিনি তার অভিনয়ের মাধ্যমে সমাজে শান্তি প্রতিষ্ঠা এবং পরিবেশের সংরক্ষণ সম্পর্কে সচেতনতা তৈরি করেন। তার উল্লেখযোগ্য পরিবেশনার মধ্যে রয়েছে ‘মাই ডটার’, ‘স্টপ জেনোসাইড’, এবং ‘প্লাস্টিক পলিউশন’।তিনি ফিলিস্তিনি জনগণের পক্ষে তার কণ্ঠস্বর উচ্চারণ করে।

এই সম্মেলনে শাহরিয়ার শাওন ‘নো ওয়ার, অনলি পিস’ শিরোনামে একটি মূকাভিনয় পরিবেশন করবেন। এই সম্মেলনে তিনি শিল্পী হিসাবে কীভাবে শান্তি প্রতিষ্ঠার জন্য কাজ করা যায় সে বিষয়ে বক্তব্য রাখবেন। 

সম্মেলনে যোগ দেয়ার প্রসঙ্গে শাহরিয়ার শাওন বলেন, সম্মেলনে একত্রিত হবে সাংস্কৃতিক অঙ্গনের গুণী শিল্পীরা যারা মানুষের জন্য কাজ করেন। তাদের সাথে অভিজ্ঞতা শেয়ার করা অন্যরকম এক সুযোগ যা আমাকে সত্যি রোমাঞ্চিত করছে। বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় শিল্পীদের অবদান সবসময় অনবদ্য। কারণ শিল্পীরা তাদের শিল্পকর্মের মাধ্যমে মানুষের মাঝে শান্তির বার্তা পৌঁছে দিতে পারেন খুব নিগূঢ়ভাবে। আমি শিল্পী হিসেবে সবসময় চেষ্টা করেছি সমাজের মানুষের নানা অসংগতি মঞ্চে তুলে ধরে সঠিক বাস্তবায়নের। ব্যক্তিজীবনেও চেষ্টা করি মানুষের জন্য কাজ করার। সে জায়গা থেকে এই শান্তি সম্মেলনে যোগ দেয়া আমার জন্য বিশেষ কিছু।

শাহরিয়ার শাওন বলেন, আমি এমন একটি দেশ থেকে যাচ্ছি, যেখানে শান্তিতে নোবেল জয়ী ড. মুহাম্মাদ ইউনুস আছেন। তারই দেশের একজন প্রতিনিধি হিসেবে এই সম্মেলনে আমন্ত্রিত হতে পেরে আমি গর্বিত। তার মতো ব্যক্তিত্বরা আমাদের দেশের শান্তি ও মানবতার প্রতীক।

প্রসঙ্গত, দক্ষিণ কোরিয়ার শিল্পীরা কোরিয়ান উপদ্বীপে যুদ্ধের বিরোধিতা এবং বৈশ্বিক শান্তি প্রতিষ্ঠার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। গত বছর তারা কোরিয়ান যুদ্ধের অস্ত্রবিরতির ৭০তম বার্ষিকী উপলক্ষে ‘কোরিয়ান উপদ্বীপে শান্তির জন্য বিশ্ব শিল্পীদের ঘোষণা-২০২৩’ পালন করেন। এই অর্জনের ওপর ভিত্তি করে, তারা ২০২৪ সালে কোরিয়ান উপদ্বীপে বিশ্ব শিল্পীদের শান্তি সম্মেলন আয়োজন করছেন, যেখানে যুদ্ধের ভয়াবহতা স্মরণ করা হবে এবং বিশ্বের একমাত্র বিভক্ত দেশ, যা প্রায়ই ‘বারুদ কৌটা’ হিসেবে উল্লেখ করা হয়, সেখানে শান্তি প্রচার করা হবে। বিশ্ব শান্তি সম্মেলনে শাহরিয়ার শাওনের অংশগ্রহণ বাংলাদেশের গৌরব বাড়াবে এবং বিশ্বের বুকে দেশের শান্তিপূর্ণ ভাবমূর্তি তুলে ধরবে।


সর্বশেষ সংবাদ