কেমিক্যালমুক্ত আম নিয়ে ব্র্যাকের একদল তরুণ উদ্যেক্তা

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের আমগো-Mango সদস্যারা
ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের আমগো-Mango সদস্যারা  © টিডিসি ফটো

বর্তমান প্রেক্ষাপটে বাজারে ফরমালিনমুক্ত আম পাওয়া দূরহ হয়ে পড়েছে। যার ফলশ্রুতিতে এবছর ফেব্রুয়ারিতে  ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ১০ জন শিক্ষার্থী মিলে সুলভ মূল্যে ফরমালিন ও কেমিক্যালমুক্ত আম সরবরাহের লক্ষ্যে আমগো-Mango প্রতিষ্ঠা ও  পরিচালনা শুরু করে।

ব্র্যাকের তরুণ উদ্যোক্তারা হলেন রাইসুল, আবরার, আলিফ, আতিক, ভূপেন, সাজিদ, নাফিজ, আশরাফুল, রিয়াদুল, মাহাদী, যুবরাজ।

জানা গেছে, কিভাবে দেশের মানুষের নিকট ভেজালমুক্ত আম খেতে পারে এই চিন্তাভাবনা থেকে আমগো-Mango’র পথচলা শুরু। অন্তত মৌসুমী ফল যাতে দেশের প্রত্যেকটি মানুষ ক্ষতিকারক ফরমালিন বা কার্বাইড ছাড়া উপভোগ করতে পারে এটাই তাদের মূল উদ্দেশ্য।

উদ্যেক্তরা জানান, আমগুলো আমরা রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের নিজস্ব বাগান থেকে সংগ্রহ করে মানুষের ঘরে পৌঁছে দিয়ে থাকি। এতে করে প্রথমত আমে কোন কার্বাইড বা ক্ষতিকারক পদার্থ মেশানো হয় না। দ্বিতীয়ত মানুষ সরাসরি বাগান থেকে মিষ্টি আম খাওয়ার সুযোগ পায়। নিজস্ব বাগান থাকায় আমের মূল্যও থাকে সাধ্যের মধ্যে।

আরও পড়ুন: এক-দুই পিস মাছ-মাংস বিক্রি করেন রাবি ছাত্র, দিচ্ছেন হোম ডেলিভারি

এ বছরই থেকে তাদের এ প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়েছে। তাদের কাছ থেকে আম নিয়েছেন দেশের স্বনামধন্য মিউজিক ব্যান্ড থেকে শুরু করে স্বাস্থ্যবিদ। সকলেই তাদের কাজের প্রশংসা করেছেন।

এদের মধ্যে নেমেসিস ব্যান্ডের জোহাদ, ওয়ারফেজ এর শেখ মনিরুল আলম টিপু, কার্নিভাল অফিসিয়াল, অ্যশেজ, অ্যভয়েড রাফি, নাজ.ফিট প্রমুখ।

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতাদের মধ্যে রাইসুল ইসলাম জানান, ১৭ কোটি মানুষের বাংলাদেশে, দেশ যখন খাদ্য স্বয়ংসম্পন্ন হচ্ছে একই সাথে কমাতে হবে বিভিন্ন ধরনের ক্ষতিকারক পদার্থ ফরমালিন কার্বাইড এর প্রয়োগ। ক্ষুদ্র প্রচেষ্টা থেকে এক সময় খাদ্যক্ষেত্রে ক্ষতিকারক রাসায়নিকের ব্যবহার দূর করতে পারবো। এ থেকেই আমগো-Mango এর যাত্রা শুরু।

তিনি আরও জানান, একই সাথে ভাঙতে হবে খাদ্য ক্ষেত্রে বিভিন্ন অসাধু ব্যবসায়ীর করা সিন্ডিকেট। যেমনটি আমরা দেখেছিলাম এই বছর তরমুজ এর মৌসুমে। একমাত্র তখনই দেশের মানুষ  প্রকৃত অর্থে লাভবান হতে পারবে।


সর্বশেষ সংবাদ