আজ সাকিব আল হাসানের জন্মদিন, ভক্তদের জন্য বিশেষ বার্তা (ভিডিও)

বিশ্বসেরা অলরাউন্ডার টাইগার ক্রিকেটার সাকিব আল হাসান
বিশ্বসেরা অলরাউন্ডার টাইগার ক্রিকেটার সাকিব আল হাসান  © ইন্টারনেট

আজ ২৪ মার্চ। বিশ্বসেরা অলরাউন্ডার টাইগার ক্রিকেটার সাকিব আল হাসানের জন্মদিন। এই দিনে ৩৪ বছরে পা রাখলেন তিনি। ১৯৮৭ সালের এই দিনে মাগুরার জন্মগ্রহণ করেন সাকিব।

জন্মদিনে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে একটি ভিডিও শেয়ার করেছেন সাকিব আল হাসান। সেখানে তিনি বাংলাদেশের ক্রিকেটের জন্য অনেক গৌরব অর্জন নিয়ে এসেছেন বলে উল্লেখ করা হয়েছে। এ জন্য তার প্রতি ভালোবাসা জানাতে ভক্তদের প্রতি আহবান জানিয়েছেন পেজের অ্যাডমিন।

সাকিবের বাবা মাশরুর রেজা ছিলেন ব্যাংক কর্মকর্তা। বাবা ফুটবল ভক্ত হলেও ছেলে হয়েছেন ক্রিকেটার। মাগুরার ইসলামপুর পাড়া ক্লাব দিয়ে শুরু। প্রথম বলেই তুলেছিলেন উইকেট। সেই থেকে শুরু তার এগিয়ে চলা।

আরো পড়ুন: সাকিবের মা, শাশুড়ি ও তিন সন্তান হাসপাতালে

পরে ছয় মাসের কোর্স করতে বিকেএসপিতে ভর্তি হন সাকিব। ১৫ বছর বয়সে সুযোগ পেয়ে যান অনুর্ধ্ব-১৯ দলে। পরে জাতীয় লিগে খুলনা বিভাগীয় দলে স্থান পান। ১৯ দলের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স তাকে সামনের সারিতে নিয়ে আসে। ২০০৫ সালে ত্রি-দেশিয় অনূর্ধ্ব​-১৯ টুর্নামেন্টের ফাইনালে ৮৬ বলে সেঞ্চুরি করার পাশাপাশি তিন উইকেট নেন। জেতে দল।

২০০৬ সালের জিম্বাবুয়ে সফরে জাতীয় দলে খেলার সুযোগ পান সাকিব। পরের বছর চট্টগ্রামে ভারতের বিপক্ষে টেস্টে অভিষেক হয়। ২০০৬ সালে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টির প্রথম ম্যাচ খেলেন তিনি। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব পালন করেন।

২০০৯ সালে ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিংয়ে প্রথম বাংলাদেশি হিসেবে শীর্ষে উঠে আসেন সাকিব। এই ধারাবাহিকতায় টেস্টেও সেরা অলরাউন্ডারের আসন দখল করেন। ২০১৫ সালের জানুয়ারিতে তিন ফরম্যাটেই সেরা অলরাউন্ডার হন তিনি। ক্রিকেট বিশ্বে এটিই একমাত্র ঘটনা।

ক্যারিয়ার জুড়ে বিতর্কেও জড়িয়েছেন সাকিব আল হাসান। সবশেষ দক্ষিণ আফ্রিকা সিরিজের আগেও বিতর্কে জড়ান। তবে তা কাটিয়ে সিরিজজুড়ে ভালো খেলে ভক্তদের মন জয় করেছেন। আরও অসংখ্য সিরিজ ও টুর্নামেন্টে করছেনে স্বরণীয় পারফরম্যান্স।বিশ্বের প্রায় সব ফ্রাঞ্চাইজি লিগে খেলে ফেলেছেন। 

আরো পড়ুন: দক্ষিণ আফ্রিকার মাটিতে ঐতিহাসিক সিরিজ জয় বাংলাদেশের

বাংলাদেশের ক্রিকেটের পোস্টার বয় ৫৭টি টেস্টে ১০৬ ইনিংসে রান করেছেন ৩৯৩০, গড় ৩৯.৭০। এতে তার শতক পাঁচটি এবং অর্ধশতক ২৫টি। উইকেট নিয়েছেন ২১০ টি, ৫ উইকেট ১৮ বার। ২০৯ ওয়ানডেতে ১৯৭ ইনিংসে রান ৬৪৩৬, গড় ৩৮.০৮। শতক রয়েছে ৯টি, অর্ধশতক ৪৮টি। এ ছাড়া উইকেট ২৬৬টি, ৫ উইকেট দুই বার। টি-২০ ক্রিকেটে ৭৫ ইনিংসে রান করেছেন ১৫৬৭। উইকেট সংখ্যা ৯২টি, ৫ উইকেট একবার।

২০১২ সালের ১২ ডিসেম্বর যুক্তরাষ্ট্র প্রবাসী উম্মে আহমেদ শিশিরকে বিয়ে করেন সাকিব আল হাসান। বর্তমানে তাদের দুই কন্যা ও একটি পুত্র সন্তান রয়েছে। শুভ জন্মদিন সাকিব আল হাসান।


সর্বশেষ সংবাদ