রাশিয়ার পতাকা ও জাতীয় সংগীত নিষিদ্ধ করল ফিফা

ফিফা
ফিফা  © সংগৃহীত

২০১৮ বিশ্বকাপের আয়োজক দেশ রাশিয়াতে অনুষ্ঠিত হবে না কোনো আন্তর্জাতিক ফুটবল ম্যাচ। বিদেশের মাটিতে যেকোনো ফুটবল ম্যাচে নিষিদ্ধ থাকবে রাশিয়ার জাতীয় পতাকা ও জাতীয় সংগীত। ফিফা জানিয়েছে , ইউক্রেন পরিস্থিতির অবনতি হলে আন্তর্জাতিক ফুটবল থেকে পুরোপুরিই নিষিদ্ধ করা হবে রাশিয়াকে।

গত রোববার ফিফা কাউন্সিলের ব্যুরোর সর্ব সম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়। ছয়টি মহাদেশের ফুটবল কনফেডারেশনের সভাপতি ফিফা কাউন্সিলের ব্যুরোতে আছেন।

আরও পড়ুন: ইউক্রেনের রাজধানী থেকে উঠিয়ে নেয়া হলো কারফিউ

ব্যুরোর সিদ্ধান্ত অনুযায়ী, রাশিয়ান ফুটবল ইউনিয়নের সংক্ষিপ্ত রূপ ‘আরএফইউ’ ব্যবহার করে রাশিয়া ফুটবল দল প্রতিযোগিতামূলক ফুটবলে অংশ নিতে পারবে। আরএফইউ দলকে শুধুমাত্র নিরপেক্ষ অঞ্চলে এবং দর্শক ছাড়াই খেলতে হবে।

বিবৃতিতে ফিফা বলেছে, কোনো বিশেষ ব্যবস্থা বা নিষেধাজ্ঞা নির্ধারণের জন্য আইওসি, উয়েফা এবং অন্যান্য ক্রীড়া সংস্থার সাথে চলমান সংলাপ চালিয়ে যাবে ফিফা।

পোল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন অবশ্য ফিফার এই ‘তাৎক্ষণিক ব্যবস্থা’কে অপর্যাপ্ত বলছে। তারা আরও কঠোর পদক্ষেপ না নেওয়ার কারণে ফিফার তীব্র সমালোচনাও করেছে। তারা আগামী কাতার বিশ্বকাপ থেকে রাশিয়াকে বহিষ্কারের দাবিও জানিয়েছে।

আরও পড়ুন: নটরডেম ছাত্রের পড়াশোনার দায়িত্ব নিলেন শিক্ষামন্ত্রী

ইউক্রেনে রাশিয়ার সামরিক শক্তি ব্যবহারের নিন্দাও জানিয়েছে ফিফা। তারা আরও জানিয়েছে, ‘ফুটবল ইউনিয়ন অব রাশিয়ার’ হোম ম্যাচগুলো অনুষ্ঠিত হবে নিরপেক্ষ মাঠে। কোনো রাশিয়ান সমর্থক সে ম্যাচগুলোয় উপস্থিত থাকতে পারবে না।

ইতোমধ্যে ইউক্রেনের সমর্থনে রাশিয়ার সঙ্গে বিশ্বকাপ প্লে-অফ ম্যাচ খেলতে অস্বীকৃতি জানিয়েছে পোল্যান্ড, সুইডেন ও চেক প্রজাতন্ত্র। পতাকা ও জাতীয় সঙ্গীত ছাড়া করে ‘আরএফইউ’ নাম ব্যবহার করা সাপেক্ষে রাশিয়ার সঙ্গে এই তিন দেশ খেলবে কি না, তা নিয়ে সংশয় কাটেনি।


সর্বশেষ সংবাদ