টি-২০ বর্ষসেরা ক্রিকেটার হলেন পাকিস্তানের রিজওয়ান

মোহাম্মদ রিজওয়ান
মোহাম্মদ রিজওয়ান  © সংগৃহীত

স্বপ্নের মতো বছর কাটিয়ে আইসিসির বর্ষসেরা টি-২০ ক্রিকেটার হলেন পাকিস্তানের ওপেনার মোহাম্মদ রিজওয়ান। বছরজুড়ে ব্যাট হাতে দুর্দান্ত খেলেছেন এই তারকা উইকেটকিপার ব্যাটসম্যান। এক বছরে টি-২০ ফরম্যাটে ১ হাজার ৩২৬ রান করে গড়েছেন রেকর্ড। আজ রবিবার (২৩ জানুয়ারি) বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এ ঘোষণা দেন। রিজওয়ানের সাথে এই তালিকায় মনোনয়ন পান ইংল্যান্ডের জো রুট, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও পাকিস্তানের শাহীন শাহ আফ্রিদি।

গত বছর টেস্ট ক্রিকেটে ৪৫৫ রান, ওয়ানডেতে ১৩৪ রান ও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ১৩২৬ রান করেছেন রিজওয়ান। পাশাপাশি তিন ফরম্যাট মিলে উইকেটের পেছনে ৫৪টি ডিসমিসাল নিয়েছেন তিনি। যার ফলে বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার নির্বাচিত হয়েছেন রিজওয়ান।

আরও পড়ুন- বন্ধ ক্যাম্পাসে বিদ্যুৎ বিল ৪ কোটি, খেলাধুলা ব্যয় ২০ লাখ

এদিকে আইসিসি বর্ষসেরা টি-২০ দলে একমাত্র বাংলাদেশি হিসেবে ছিলেন পেসার মোস্তাফিজুর রহমান। টি-২০ বর্ষসেরা দলে অন্যরা হলেন জস বাটলার (ইংল্যান্ড), মোহাম্মদ রিজওয়ান (উইকেটকিপার, পাকিস্তান), বাবর আজম (অধিনায়ক, পাকিস্তান), আইডেন মার্করাম (দক্ষিণ আফ্রিকা), মিচেল মার্শ (অস্ট্রেলিয়া), ডেভিড মিলার (দক্ষিণ আফ্রিকা), ওয়ানিন্দু হাসারাঙ্গা (শ্রীলংকা), তাবরাইজ শামসি (দক্ষিণ আফ্রিকা), জশ হ্যাজলউড (অস্ট্রেলিয়া), শাহিন শাহ আফ্রদি (পাকিস্তান)।

অন্যদিকে আইসিসির সহযোগী দেশগুলোর মধ্য সেরা ক্রিকেটার নির্বাচিত হন ওমানের অধিনায়ক জিসান মাকসুদ। গতবছর টি-২০ বিশ্বকাপে তার অধিনায়কত্ব, পারফরম্যান্স ও শরীরী ভাষা নজর কেড়েছে সবার। ১৩ টি আন্তর্জাতিক ম্যাচে ৩১.৬০ গড়ে ৩১৬ রান ও ২১ উইকেট। অলরাউন্ডার পারফরম্যান্সের পাশাপাশি অসাধারণ নেতৃত্বের জন্য মাকসুদকে দেওয়া হয়েছে এই সম্মান।

আরও পড়ুন- বিদ্যালয় মাঠে বিদ্যুতের খুঁটি, ঝুঁকি নিয়ে খেলাধুলা

মাকসুদের সেরা পারফরম্যান্স টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে। যেখানে ২০ রানে ৪ উইকেট নিয়ে পিএনজিকে ধসিয়ে দিয়েছিলেন মাকসুদ। ওমানের ১০ উইকেটে জিতে নেওয়া সেই ম্যাচে মাকসুদ হয়েছিলেন ম্যাচসেরা। এই জয়ে ওমান স্বপ্ন দেখছিলো বিশ্বকাপের সুপার টুয়েলভে যাওয়ার। বর্ষসেরা নারী সহযোগী দেশের ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রিয়ার আন্দ্রেয়া-মে জেপেদা।


সর্বশেষ সংবাদ