আজই কি শেষবার খেলছেন সাকিব

সাকিব আল হাসান
সাকিব আল হাসান  © সংগৃহীত

বিশ্বসেরা ক্রিকেট অলরাউন্ডারের মধ্যে একজন সাকিব আল হাসান। দেশ-বিদেশে সাকিবের অসংখ্য ভক্ত। অনেক উঠতি ক্রিকেটার অনুসরণ করেন তাকে। সাকিব আল হাসান ব্যতিক্রমী এক চরিত্র। সাকিব বাংলাদেশের ইতিহাসের সেরা ক্রীড়াবিদ তো বটেই, নিজেকে প্রতিষ্ঠিত করেছেন আধুনিক ক্রিকেটের অন্যতম সেরা ক্রিকেটার হিসেবে। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান অবসরের ঘোষণা দিয়েছেন। 

প্রতিটি জিনিসের শুরু হয় যেন শেষ হবার অপেক্ষায়। বিদায় বেলায় অনেকে রাঙিয়ে যান, অনেকে কাঁদিয়ে যান। অনেক ক্রিকেটার ভাল খেলেছেন তবে মাঠ থেকে বিদায় নেওয়া সম্ভব হয়নি। এ তালিকা রয়েছে ভারতের সাবেক বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মোর্তজা, তামিম ইকবালসহ অনেকে। সর্বশেষ এ তালিকায় যুক্ত হতে যাচ্ছেন আরেক বাংলাদেশী বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। 

কানপুর দ্বিতীয় টেস্ট শুরুর আগের দিন অফিসিয়াল সংবাদ সম্মেলনে জানান, টেস্ট ও টি-২০ থেকে অবসরের কথা। তবে ওয়ানডে খেলতে চান আগামী চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত। কিন্তু ৩৭ বছর বয়সী এ অলরাউন্ডারের কিছু চাওয়া হয়তো পূরণ হওয়ার নয়। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলে টেস্ট ক্রিকেট থেকে বিদায় নেওয়ার সম্ভাবনা ক্ষীণ। তাঁকে ওয়ানডে দলে রাখা নিয়েও নির্বাচকদের মধ্যে মতদ্বৈততা আছে। তাই বিচার-বিশ্লেষণ করে বলে দেওয়া যায় আন্তর্জাতিক ক্রিকেটে আজই শেষ দিন সাকিবের।

ক্রিকেটারদের রাজনীতিতে জড়ানো নতুন কোন বিষয় নয়। অন্তত এই উপমহাদেশের ক্ষেত্রে তো নয়ই। কেননা আমরা দেখেছি পাকিস্তানের সাবেক বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খানকে, ভারতের নবজিৎ শিং সিধুকে, শ্রীলঙ্কার আরেক বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুন রানাতুঙ্গাকে, দেখেছি বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে। তেমনি যখন ২০২৩ সালে বাংলাদেশের সাবেক অধিনায়ক ও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান তৎকালীন ক্ষমতাসীন আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত হয়েছিলেন তখন নতুন কিছু মনে হয় নি। 

হঠাৎ করে খেলোয়াড় থেকে রাজনীতিবিদ, অল্প কিছুদিনের মধ্যে জাতীয় নির্বাচনে সংসদের মাগুরা-১ আসন থেকে মনোনয়নও পেয়ে যান সাকিব। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এক তরফা ভোটে খেলোয়াড় থেকে সোজা সংসদ সদস্য। কিন্তু মুদ্রার এপিঠ থেকে ওপিঠটি দেখার জন্য তাকে অপেক্ষা করতে হয়েছে মাত্র ছয় মাস। 

ছাত্র জনতার অভ্যুত্থানে ৫ই আগস্ট সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করলে এরপরে সংবিধানের ৫৫ নং অনুচ্ছেদ অনুযায়ী সংসদ সদস্যের পদ হারায় সাকিব। শুধু তাই নয় সাকিবের নামে দায়ের করা হয় হত্যা মামলা। তবুও দেশের জার্সি গায়ে জড়িয়ে খেলছে সাকিব। তবে সেসবই ছিল বিদেশের মাটিতে।

চ্যাম্পিয়ন ট্রফি পর্যন্ত খেলার ঘোষণায় বিসিবি নির্বাচক প্যানেল ও টিম ম্যানেজমেন্টের কাছ থেকে সবুজ সংকেত পেয়েছেন বলে শোনা যাচ্ছিল। কারণ চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত বাংলাদেশের সব আন্তর্জাতিক ওয়ানডে খেলা বিদেশের মাটিতে। নভেম্বরে শারজাহতে খেলবে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ। নভেম্বর-ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজে আছে আরও তিন ম্যাচ। আর চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হবে পাকিস্তানের মাটিতে ফেব্রুয়ারি-মার্চে।

আরও পড়ুন: সিলেট স্ট্রাইকার্সে মাশরাফির কোনও মালিকানা নেই, তবুও মামলা!

এদিকে সাকিবকে তাঁর অবস্থান পরিষ্কার করার কথা বলে যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া এক দিন আগেই বুঝিয়ে দিয়েছেন, সমাদরহীনতার কথা। আত্মসম্মান বিকিয়ে দিয়ে সাকিব কি একটি আনুষ্ঠানিক বিদায়ের জন্য নতজানু হবেন? ক্ষমা চেয়ে নতশিরে দেশে ফিরতে চাইবেন? তবে এ ব্যাপারে সাকিবের কোন মন্তব্য পাওয়া যায়নি।


সর্বশেষ সংবাদ