আজ দক্ষিণ আফ্রিকার প্রথম নাকি ভারতের দ্বিতীয়

আজ দক্ষিণ আফ্রিকার প্রথম নাকি ভারতের দ্বিতীয়
আজ দক্ষিণ আফ্রিকার প্রথম নাকি ভারতের দ্বিতীয়  © সংগৃহীত

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রায় শেষের দিকে। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে টুর্নামেন্টের নবম আসরের ফাইনালে আজ মুখোমুখি ভারত ও দক্ষিণ আফ্রিকা। দুদলই অপরাজিত থেকে এসেছে বিশ্বমঞ্চের ফাইনালে। ভারতের সামনে ২০০৭ সালের পর দ্বিতীয় শিরোপা জয়ের হাতছানি, অন্যদিকে প্রোটিয়াদের সুযোগ প্রথমবার বিশ্বজয়ের খেতাব অর্জন করার। দীর্ঘ একমাসের লড়াই শেষে টি-টুয়েন্টি বিশ্বকাপের নবম আসরে ফাইনালের মঞ্চ প্রস্তুত। 

শনিবার (২৮ জুন) বার্বাডোজে মেগা ফাইনাল ম্যাচে মাঠে নামবে টুর্নামেন্টের দুই অপরাজিত দল ভারত এবং দক্ষিণ আফ্রিকা।  বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি। ফাইনাল জিততে দুই দলই মরিয়া।

তৃতীয়বারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠে ভারত। এর আগে ২০০৭ ও ২০১৪ সালে বিশ্বকাপের ফাইনাল খেলেছিল উপমহাদেশের দলটি। ২০০৭ সালে প্রথম বিশ্বকাপের শিরোপা জিতলেও, ২০১৪ সালের ফাইনালে হেরে যায় ভারত। বাংলাদেশে অনুষ্ঠিত ২০১৪ সালের বিশ্বকাপে শ্রীলঙ্কার কাছে ৬ উইকেটে হেরেছিল টিম ইন্ডিয়া।আর দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম বিশ্বকাপে টান-টান উত্তেজনাপূর্ণ ফাইনালে পাকিস্তানকে ৫ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলো ভারত। 

২০০৭ সালের সুখস্মৃতি বিশ্বকাপের নবম আসরে ফিরিয়ে আনতে চায় ভারত। দলের অধিনায়ক রোহিত শর্মা বলেন, ‘আমাদের সামনে ২০০৭ সালের সুখস্মৃতি ফিরিয়ে আনার সুবর্ণ সুযোগ। ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি জিততে মুখিয়ে আছে দলের সবাই। ওই আসরের দলে আমি ছিলাম। আশা করছি আবারো শিরোপা জয়ের উৎসবে মেতে উঠতে পারবো আমরা।’

অন্যদিকে, প্রথমবারের মত কোনো বিশ্বকাপের ফাইনালে উঠেছে প্রোটিয়ারা। তাই ভারতকে হারিয়ে নিজেদের প্রথম বিশ্বকাপ ট্রফি ঘরে তুলতে চায় দক্ষিণ আফ্রিকা। গ্রুপ পর্ব ও সুপার এইট মিলিয়ে মোট ৭ ম্যাচ জিতে বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু সেমিতে উঠলেও চিন্তার ভাঁজ কপালে ছিল প্রোটিয়াদের। কারণ, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে মোট সাতবার বিশ্বকাপের সেমি থেকে বিদায় নিতে হয়েছিলো দক্ষিণ আফ্রিকাকে।

এবার সেমি খরা কাটিয়ে উঠতে পারে ‘চোকার্স’ খ্যাত দলটি। টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে বোলারদের অসাধারণ নৈপুণ্যে আফগানিস্তানকে ৯ উইকেটে উড়িয়ে প্রথমবারের মত বিশ্বকাপ ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে প্রোটিয়ারা।

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ২৬বার মুখোমুখি হয়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। এরমধ্যে ভারতের ১৪ ও দক্ষিণ আফ্রিকার জয় ১১ ম্যাচে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ৬বার মুখোমুখি হয়েছে দু’দল। এই মঞ্চেও জয়ের ক্ষেত্রে এগিয়ে ভারত। দক্ষিণ আফ্রিকার ২ জয়ের বিপরীতে ভারতের জয় ৪টিতে। মুখোমুখি লড়াইয়ের ২০০৭, ২০১০, ২০১২ ও ২০১৪ সালের বিশ্বকাপে ভারত এবং ২০০৯ ও ২০২২ সালের আসরে জিতেছিল দক্ষিণ আফ্রিকা।


সর্বশেষ সংবাদ