যে সমীকরণে এখনও সুপার এইটের আশা বাঁচিয়ে রেখেছে পাকিস্তান

টি-টোয়েন্টি বিশ্বকাপ
টি-টোয়েন্টি বিশ্বকাপ  © ফাইল ফটো

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ যেন পাকিস্তান দলের উপর যেন অশুভ ছায়া ভর করেছে। অতি সহজ ম্যাচে ভারতের সাথে হেরে যাওয়া এবং যুক্তরাষ্ট্রের কাছে সুপার ওভারে হেরে নিজেদেরকে নিজেরাই যেন বিপদে ফেলেছে বাবর আজমের দল। টানা দুই হারে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় এখন পাকিস্তান। বাকি দুই ম্যাচ জিতলেও সেটা সুপার এইট যাওয়ার জন্য যথেষ্ট নয়। চেয়ে থাকতে হবে বাকি ম্যাচের ফলাফলের দিকে!  এবার দেখে নেওয়া যাক গ্রুপ ‘এ’ থেকে পাকিস্তানের সুপার এইটে যাওয়ার সম্ভাবনা কতখানি।

ভারতের কাছে মাত্র ৬ রানে পরাজয়ের আগে যুক্তরাষ্ট্রের কাছে সুপার ওভারে হেরে নিজেদেরকে নিজেরাই বিপদে ফেলেছে বাবর আজমের দল। তাদের পরবর্তী ম্যাচে প্রতিপক্ষ কানাডা ও আয়ারল্যান্ড। এই দুটি ম্যাচ জিতে নিজেদের কাজটা আগে সেরে নিতে হবে। আর আশায় থাকতে হবে ভারত কিংবা যুক্তরাষ্ট্র যেন তাদের বাকি দুই ম্যাচে হারে। দুই দল যেভাবে এগিয়ে চলেছে তাতে এটা আশা করা বোধহয় বাড়াবাড়ি! তার পরেও অনিশ্চয়তার খেলা ক্রিকেটে যে কোনও কিছুই সম্ভব। তার ওপর খেলাটা যখন সবচেয়ে রোমাঞ্চকর টি-টোয়েন্টি ফরম্যাটের।

ভারত-যুক্তরাষ্ট্র ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেলে আবার পাকিস্তানের বিদায় নিশ্চিত! দুই দলের পয়েন্ট ভাগাভাগির সুবাদে পাকিস্তানের সুপার এইটের সম্ভাবনা মুহূর্তেই শেষ হয়ে যাবে। পাকিস্তানের মতো একই অবস্থা আয়ারল্যান্ডের। তারা ভারত ও কানাডার বিপক্ষে দুটি ম্যাচ হেরেছে। দুই পয়েন্ট আর দুটি ম্যাচ হাতে রেখে কানাডাও নিজেদের সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে। যদি কানাডা অঘটনের জন্ম দিয়ে ভারতকে হারিয়ে দেয় এবং যুক্তরাষ্ট্র দুটি ম্যাচই হারে তখন পাকিস্তান, যুক্তরাষ্ট্র ও কানাডার সুপার এইটে যেতে নির্ভর করতে হবে নেট রান রেটে।

আনপ্রেডিক্টেবল পাকিস্তানের বৈশ্বিক টুর্নামেন্ট বাজেভাবে শুরুর ইতিহাস আছে। তার পর প্রত্যাবর্তনের গল্প লিখে শিরোপা জয়েরও নজির আছে তাদের। কিন্তু এবার পাকিস্তানের প্রত্যাবর্তনের সেই সম্ভাবনা ক্ষীণই বলা চলে!

 

সর্বশেষ সংবাদ