আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের তিন পেসার

মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম
মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম  © সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরের মিনি নিলামের জন্য নিবন্ধন করেছিলেন বাংলাদেশের ৬ ক্রিকেটার। সেখান থেকে নিলামের চূড়ান্ত তালিকায় আছেন বাংলাদেশের তিন পেসার মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। বাদ পড়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ এবং হাসান মাহমুুদ। এই তালিকায় নাম লেখাননি সাকিব আল হাসান।

২০২৪ আসরের নিলামের জন্য ক্রিকেটারদের সংক্ষিপ্ত তালিকা সোমবার প্রকাশ করে আইপিএল কর্তৃপক্ষ। আগামী ১৯ ডিসেম্বর দুবাইয়ে হবে এবারের নিলাম। এবারই প্রথম ভারতের বাইরে হবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্টের নিলাম। চূড়ান্ত তালিকায় আছেন এবারের বিশ্বকাপ মাতানো বেশ কয়েকজন ক্রিকেটার। 

ব্যাটারদের প্রথম সেটে রয়েছেন বিশ্বকাপজয়ী ট্রাভিস হেড এবং স্টিভ স্মিথ। তাদের সঙ্গে রয়েছেন হ্যারি ব্রুক, করুন নায়ার, মানিষ পান্ডে, রভম্যান পাওয়েল ও রাইলি রুশোর মতো ক্রিকেটার। বিশ্বকাপ মাতানো রাচিন রবীন্দ্র আছেন অলরাউন্ডারদের প্রথম সেটেই।  

সর্বোচ্চ ভিত্তি মূল্যের ক্রিকেটারদের তালিকায় আছেন মুস্তাফিজ। নিলামে সর্বোচ্চ ভিত্তি মূল্য ২ কোটি রুপি। যেখানে মুস্তাফিজ, ট্রাভিস হেড, প্যাট কামিন্স, হ্যারি ব্রুক, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্কসহ আছেন ২৩ জন ক্রিকেটার। 

দেড় কোটি ভিত্তি মূল্যে তালিকায় আছেন ১৩ জন। তাসকিনের ভিত্তি মূল্য ধরা হয়েছে ৭৫ লাখ রুপি, শরিফুলের ৫০ লাখ রুপি। এই দুজনের এখনও আইপিএল খেলার অভিজ্ঞতা হয়নি।

যুক্তরাষ্ট্রে এক অনুষ্ঠানে সোমবার সাকিব জানান, এবারের নিলামে নাম দেননি তিনি। গতবার নিলামে ভিত্তিমূল্য ১ কোটি ৫০ লাখ রুপিতে তাকে দলে নিয়েছিল কলকাতা। পরে অবশ্য সরে দাঁড়ান আইপিএলে ৯টি আসরে খেলা এই অলরাউন্ডার।

গত দুই আসরে দিল্লির হয়ে খেলেন মুস্তাফিজ। ভারতের এই ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টটিতে আগে তিনি খেলেছেন সানরাইজার্স হায়দরাবাদ, মুম্বাই ইন্ডিয়ান্স ও রাজস্থান রয়্যালসে।

আরও পড়ুন: প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসির মাসসেরা খেলোয়াড় নাহিদা

এবারের নিলাম তালিকায় আছেন মোট ৩৩৩ জন ক্রিকেটার। ২১৪ জন ভারতীয়, ১১৯ জন বিদেশি। আইসিসির সহযোগী সদস্য দেশের ক্রিকেটার আছেন ২ জন। নিলাম থেকে সর্বোচ্চ ৭৭ জন ক্রিকেটার কিনতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো। ১১৯ জন বিদেশির মধ্যে দল পাবেন মাত্র ৩০ ক্রিকেটার।


সর্বশেষ সংবাদ