আজ ‘ডু অর ডাই’ ম্যাচে আবার শ্রীলঙ্কার সামনে বাংলাদেশ

টুর্নামেন্টে টিকে থাকতে টাইগারদের সামনে জয়ের বিকল্প নেই
টুর্নামেন্টে টিকে থাকতে টাইগারদের সামনে জয়ের বিকল্প নেই  © সংগৃহীত

পাকিস্তানের বিপক্ষে হেরে এশিয়া কাপের সুপার ফোরের যাত্রা শুরু হয়েছে বাংলাদেশের। টুর্নামেন্টে টিকে থাকতে টাইগারদের সামনে জয়ের বিকল্প নেই। ফাইনালের দৌড়ে টিকে থাকতে হলে শ্রীলঙ্কা ও ভারতের বিপক্ষে দুই ম্যাচের একটিতে জিততে হবে। আর হারলেই সাকিব বাহিনীকে বিদায় নিতে হবে টুর্নামেন্ট থেকে। টিকে থাকার লড়াইয়ে বাংলাদেশের জন্য আজ বাঁচা-মরার ম্যাচ। এশিয়া কাপে ৯ দিনের ব্যবধানে আবার শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে টাইগাররা।

শনিবার (৯ সেপ্টেম্বর)  কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে স্বাগতিক শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। বাংলাদেশ সময় বিকেল ৩টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি।

পাল্লেকেলেতে গ্রুপ পর্বে শ্রীলঙ্কারর কাছে ৫ উইকেটে হেরে এশিয়া কাপ শুরু করেছিল বাংলাদেশ। যে কারণে আফগানিস্তানের বিপক্ষে টাইগারদের ম্যাচটি বাঁচা-মরার লড়াইয়ে পরিণত হয়েছিল। ম্যাচে আফগানদের ৮৯ রানে হারিয়ে দারুণভাবে ঘুড়ে দাঁড়ায় হাথুরুসিংহের শিষ্যরা। প্রথমে ব্যাট করে ৫ উইকেটে  বিদেশের মাটিতে দলীয় সর্বােচ্চ ৩৩৪ রান করে বাংলাদেশ। 

সেই লাহোরে ব্যাটিং স্বর্গেই আবার পাকিস্তানের বিপক্ষে ১৯৩ রানে অলআউট। যদিও অধিনায়ক সাকিব আল হাসান কলম্বোতে ভুল শুধরে নামার প্রতিশ্রুতি দিয়েছেন। যদি আজ শ্রীলঙ্কা জিতে যায়, তাহলে তারা টানা ম্যাচ জেতার রেকর্ডে দ্বিতীয় স্থানে উঠে যাবে। ওয়ানডেতে ২০০৩ সালে টানা ২১ ম্যাচ জিতে রেকর্ড করেছিল অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কা টানা ১২ ম্যাচ জিতে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে যৌথভাবে দ্বিতীয় স্থানে আছে।

এই ম্যাচে জয় পেলে এশিয়া কাপের ফাইনালে খেলার সম্ভাবনা টিকে থাকবে বাংলাদেশের। আর হারলেই শেষ ফাইনালের স্বপ্ন। তবে ডু অর ডাই ম্যাচটির আগে বাংলাদেশকে চোখ রাঙাচ্ছে গ্রুপ পর্বে লঙ্কানদের বিপক্ষে বাজেভাবে হারের পূর্বস্মৃতি। সেই হারের প্রতিশোধ নিয়ে জয়ের ধারায় ফিরতে নতুন ভেন্যুতে নতুনভাবে শুরু করতে বদ্ধপরিকর টিম টাইগার্স। যে কারণে এই ম্যাচে ওপেনিংয়ে এনামুল হক বিজয়ের সঙ্গে গত ম্যাচে ওয়ান-ডাউনে নামা লিটন দাসকে দেখা যেতে পারে।

ওপেনিংয়ে দারুণ শুরুর লক্ষ্যেই এই ম্যাচে পরিবর্তন আনতে পারে টিম ম্যানেজমেন্ট। এক্ষেত্রে বিজয়কে জায়গা দিতে গিয়ে বাদ পড়তে পারেন নাঈম শেখ। এছাড়া লঙ্কানদের বিপক্ষে ওয়ান-ডাউনে আফিফকে দেখতে পাওয়ার সম্ভাবনা রয়েছে। আর নিজের আগের পজিশনে ফিরতে পারেন আগের দুই ম্যাচে ওপেন করা মেহেদি হাসান মিরাজ।

এই মাঠেই ২০১৮ সালের নিদাহাস ট্রফিতে লঙ্কানদের বিপক্ষে ম্যাচ জিতেছিল বাংলাদেশ। সেই জয় বাংলাদেশকে পৌঁছে দেয় ওই টুর্নামেন্টের ফাইনালে। আজ একই ফল সাকিবদের এবারের এশিয়া কাপের ফাইনালে পৌঁছে দেবে না যদিও, ভারত ম্যাচের আগে মনোবলে অবশ্যই বড় শক্তি জোগাবে। পাশাপাশি ফাইনালের পথেও এগিয়ে রাখবে কিছুটা।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : 
লিটন দাস, এনামুল হক বিজয়, আফিফ হোসেন, সাকিব আল হাসান (অধিনায়ক), তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), শামীম হোসেন পাটোয়ারি, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও হাসান মাহমুদ।


সর্বশেষ সংবাদ