প্রথম ক্রিকেটার হিসেবে লাল কার্ড দেখলেন সুনীল নারাইন

প্রথম ক্রিকেটার হিসেবে লাল কার্ড দেখলেন সুনীল নারাইন
প্রথম ক্রিকেটার হিসেবে লাল কার্ড দেখলেন সুনীল নারাইন  © সংগৃহীত

ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে লাল কার্ড দেখলেন ক্যারিবীয় তারকা ক্রিকেটার সুনীল নারাইন। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) কর্তৃপক্ষ চলতি আসর থেকে লাল কার্ডের শাস্তির বিধান চালু করে। তবে টুর্নামেন্টের প্রথম ১১ ম্যাচে একবারও আম্পায়ারদের লাল কার্ড ব্যবহার করতে হয়নি। লিগের ১২ নম্বর ম্যাচে এসে প্রথমবার পকেট থেকে লাল কার্ড বের করতে হয় আম্পায়ারকে। এক্ষেত্রে হতাশাজনক কারণে ইতিহাস গড়েন সুনীল নারাইন।

নিয়ম অনুযায়ী, নির্দিষ্ট সময়ের মধ্যে ওভারের কোটা পূরণ করতে না পারলে আম্পায়ার অধিনায়ককে দেখাবেন লাল কার্ড। অধিনায়ক তার দলের যে কোনো একজন ফিল্ডারকে বাইরে বের করে দেবেন। সিপিএলের ইতিহাসে প্রথম দল হিসেবে লাল কার্ড দেখল ত্রিনবাগো নাইট রাইডার্স। শুধু ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগেই নয়, বরং ক্রিকেটের ইতিহাসে প্রথম প্লেয়ার হিসেবে লাল কার্ড দেখে মাঠের বাইরে যেতে হয় নারাইনকে।

টি-টোয়েন্টিতে একটি ইনিংসের জন্য সময় বরাদ্দ ৮৫ মিনিট। সিপিএলের আয়োজকরা এবার এই সময় কড়াভাবে পালন করার কথা জানায়। ৮৫ মিনিটে ইনিংস শেষ করতে তাই ৭২ মিনিটের মধ্যে শেষ করতে হবে ১৭ ওভার। এভাবে ৭৬ মিনিট ৩০ সেকেন্ডের ভেতর ১৮, ৮০ মিনিট ৪৫ সেকেন্ডের মধ্যে ১৯ ওভার পূরণ করা লাগবে।

১৮তম ওভারের শুরুতে সময় বেশি লাগলে বৃত্তের বাইরে থেকে একজন বাড়তি ফিল্ডার ভেতরে আনতে হবে। ১৯তম ওভারে একই পরিস্থিতি থাকলে দুজন ফিল্ডারকে তুলে আনতে হবে ভেতরে। তাও যদি শেষ ওভার শুরু করতে দেরি হয় তাহলে একজন ফিল্ডারকে মাঠের বাইরে চলে যেতে হবে।

সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টসের বিপক্ষে ম্যাচে ত্রিনাবাগো নাইট রাইডার্স নির্ধারিত সময়ে ২০ ওভারের বোলিং কোটা পূর্ণ করতে পারেনি। ২০তম ওভার শুরুর আগে স্লো ওভার-রেটের দায়ে পড়ায় তাদের একজন ক্রিকেটারকে লাল-কার্ড দেখিয়ে মাঠের বাইরে পাঠান আম্পায়ার। এক্ষেত্রে দলের ক্যাপ্টেনকে ঠিক করতে হয় কে বাইরে যাবেন। 

টুর্নামেন্টের ১২তম ম্যাচে এসে আম্পায়ারদের লাল কার্ড ব্যবহার করতে হলো। ২০তম ওভারের প্রথম বলের আগে নির্ধারিত সময় পার হয়ে যায়। তাই আম্পায়ার লাল কার্ড ব্যবহার করেন। 

ক্যাপ্টেন পোলার্ড শেষ ওভারে নারাইনকে মাঠের বাইরে যেতে বলেন, যেহেতু তিনি আগেই তার বোলিং কোটার ৪ ওভার পূর্ণ করেছিলেন। সুতরাং, এটা বলা মোটেও ভুল হবে না যে, দলের ভুলের মাশুল দিয়ে মাঠ ছাড়তে হয় নারাইনকে। গোটা দলের হয়ে শাস্তি মাথা পেতে নেন ক্যারিবিয়ান রহস্য স্পিনার।

সিপিএলে স্লো ওভার-রেটের তৃতীয় তথা চূড়ান্ত শাস্তি হিসেবে লাল-কার্ড ব্যবহার করা হয়। ১৮তম ওভারের শুরুতে যদি নির্ধারিত সময়ের থেকে পিছিয়ে থাকে কোনও দল, তবে অতিরিক্তি ১ জন ফিল্ডারকে ত্রিশ গজের বৃত্তের ভিতরে রাখতে হবে সংশ্লিষ্ট দলকে। অর্থাৎ, বৃত্তের ভিতরে থাকবে মোট ৫ জন ফিল্ডার।

নারিনের লাল কার্ড অবশ্য নাইট রাইডার্সের জয়ের পথে কোনো বাধা হয়নি। সেন্ট কিটসের দেওয়া ১৭৯ রানের লক্ষ্য ৬ উইকেট হাতে রেখে ১৮তম ওভারেই জিতে নেয় পোলার্ডের দল। 

তবে ম্যাচ জিতলেও পোলার্ড মেনে নিতে পারছিলেন না লাল কার্ডের ব্যাপারটি। ম্যাচ শেষে রাখঢাক না রেখেই ক্ষোভ প্রকাশ করেন অভিজ্ঞ এই ক্রিকেটার।


সর্বশেষ সংবাদ