ভারতের বিরুদ্ধে সেঞ্চুরি করে ইতিহাস গড়লেন ফারজানা

ফারজানা হক
ফারজানা হক  © সংগৃহীত

বাংলাদেশের ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে প্রথম নারী ব্যাটার হিসেবে সেঞ্চুরি করেছেন ফারজানা হক। শনিবার (২২ জুলাই) ভারতের বিপক্ষে ১৬০ বলে ১০৭ রানের ইনিংস উপহার দেন তিনি। তার সেঞ্চুরিতে ভর করেই বাংলাদেশ ৪ উইকেটে ২২৩ রান সংগ্রহ করেছে।

এর আগে দিনের শুরুটা দারুণভাবে করেছিলেন দুই ওপেনার শামীমা সুলতানা ও ফারজানা হক। পাওয়ার-প্লেতে স্বাগতিকরা উইকেটশূন্য ৩২ রান সংগ্রহ করেন। এরপর শামীমা-ফারজানা উভয়ই ব্যক্তিগত অর্ধশতক তুলে নিয়েছেন। পরবর্তীতে ৫২ রান করে শামীমা ফিরে যান স্নেহ রানার বলে। এর মাধ্যমে টাইগ্রেসদের ৯৩ রানের প্রথম উইকেটের জুটি ভাঙে। ৭৮ রানের ইনিংসে শামীমা ৫টি চার হাঁকিয়েছেন।

আরো পড়ুন: পিএসজি দলে জায়গা হল না এমবাপ্পের

শামীমা ফিরে গেলেও দায়িত্বশীল ব্যাটিং করে টিকে ছিলেন ফারজানা। তার অনবদ্য সেঞ্চুরি এবং শামীমার ফিফটিতে নির্ধারিত ওভার শেষে বাংলাদেশ ৪ উইকেটে ২২৩ রান সংগ্রহ করেছে। যা ওয়ানডেতে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ। শেষপর্যন্ত এই ডান-হাতি ওপেনার থেমেছেন ১০৭ রানে। ইনিংসের শেষ বলে রানআউট হওয়ার আগে ১৬০ বলে তিনি ৬টি চারের বাউন্ডারি খেলেন।
 
বাংলাদেশ ওয়ানডে সিরিজের শুরুটা করেছিল ভারতকে হারিয়ে। প্রথম ম্যাচে টাইগ্রেসদের পারফরম্যান্স বেশ প্রশংসাও কুড়িয়েছিল। কিন্তু দ্বিতীয় ম্যাচে সেই ধারাবাহিকতা বজায় রাখতে পারেননি তারা। তাই তৃতীয় ম্যাচটা দুই দলের জন্যই অলিখিত ফাইনাল।


সর্বশেষ সংবাদ