ভিনিসিয়ুসের সমর্থনে দুটি প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল

ভিনিসিয়ুসের সমর্থনে দুটি প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল
ভিনিসিয়ুসের সমর্থনে দুটি প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল  © সংগৃহীত

সম্প্রতি বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন ব্রাজিলের তরুণ তারকা ভিনিসিয়ুস জুনিয়র। ভিনির সঙ্গে ঘটে যাওয়া বর্ণবাদী আচরণের প্রতিবাদে এবার সরাসরি আসরে নামছে ব্রাজিল ফুটবল দল। প্রতিবাদের লক্ষ্যে আফ্রিকার দুটি দেশের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। রিয়াল মাদ্রিদের এই তারকা ফরোয়ার্ডের সমর্থনে আফ্রিকার দুটি দেশের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে সেলেসাওরা।

শুক্রবার (২৬ মে) ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) জানিয়েছে জুনে আফ্রিকার দেশে গিনি ও সেনেগালের বিপক্ষে দুইটি ম্যাচ খেলবে তারা। 

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা আগামী ১৭ জুন স্পেনের বার্সেলোনায় গিনির মুখোমুখি হবে। তিন দিন পর পর্তুগালের রাজধানী লিসবনে সেনেগালের বিপক্ষে নামবে নেইমার-ভিনিসিয়ুসরা। খবর ইএসপিএন। 

চলতি মৌসুমে পাঁচবার বর্ণবাদী আচরণের শিকার হোন ভিনিসিয়ুস। এর মধ্যে সর্বশেষ গত ২১ মে ভ্যালেন্সিয়ার বিপক্ষে রিয়ালের ১-০ গোলের হারের ম্যাচে দর্শকরা তাকে বিভৎস নামে ব্যঙ্গ করছিলেন। তাৎক্ষণিক প্রতিবাদও করেন ভিনিসিয়ুস।

পরে ইনস্টাগ্রামে রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড লেখেন, ‘এটা প্রথম, দ্বিতীয় কিংবা তৃতীয়বার নয়। লা লিগায় বর্ণবাদ স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। খোদ কর্তৃপক্ষ ও স্পেনের ফুটবল ফেডারেশন এটা মনে করে এবং সমর্থকদের দলগুলো সাহস জোগায়। বলতে বাধ্য হচ্ছি, স্পেন আজ ব্রাজিলিয়ানদের কাছে বর্ণবাদী দেশ হিসেবে পরিচিত হয়ে উঠছে। ’

এরপর তো পুরো বিশ্বই তা নিয়ে সরব হলো। বর্ণবাদের প্রতিবাদ করেছে তার দল রিয়াল মাদ্রিদ। বর্তমান ও সাবেক ফুটবল তারকারাও প্রতিবাদ জানিয়েছে।

8652bfe6-b91e-4408-a409-d17c972877ae

এছাড়া রিয়াল মাদ্রিদ রায়ো ভায়েকানোর বিপক্ষে ম্যাচের আগে ভিনির ২০ নম্বর জার্সি পরে মাঠে নামান দলের খেলোয়াড়দের। পাশাপাশি গ্যালারি থেকে ভিনিসিয়ুসকে নিয়ে মাঠে আসেন সমর্থকরা। সেখানে কারো কারো ব্যানারে লেখা ছিল, ‘আমরা সবাই ভিনিসিয়ুস।’ আবার কেউ লিখে এনেছিলেন, ‘যথেষ্ট হয়েছে, আর না।’

রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়ুস জুনিয়রের সাথে প্রতিপক্ষ সমর্থকদের বর্ণবাদী আচরণের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন সাবেক ও বর্তমান অনেক ফুটবলার, কোচ সহ আরও অনেকেই। মঙ্গলবার রাতে বার্সেলোনার খেলায় বদলি হিসেবে মাঠ ছেড়ে যাবার সময় তো বর্ণবাদের বিরুদ্ধে যুদ্ধই ঘোষণা করেছেন ভিনির ব্রাজিলিয়ান সতীর্থ রাফিনহা।

তবে বর্ণবাদের বিরুদ্ধে তাদের লড়াই শুরু হয়েছে আরও আগে। ২০২২ সালে সিবিএফ-এর নতুন প্রেসিডেন্ট এদনালদো রদ্রিগেজ দায়িত্ব নিয়েই ফুটবল মাঠে সকল প্রকার বৈষম্য ও বর্ণবাদের বিরুদ্ধে লড়াই ঘোষণা করেন। গত মার্চে সংবাদ সংস্থা রয়টার্সকে তিনি বলেছিলেন, 'আমরা চাই বিশ্বব্যাপী বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব দিক ব্রাজিল। 


সর্বশেষ সংবাদ