দ্বিতীয় ওয়ানডে আজ

সিরিজ নিশ্চিত করতে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রস্তুত টাইগাররা, অনিশ্চিত মিরাজ

সিরিজ নিশ্চিত করতে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রস্তুত টাইগাররা
সিরিজ নিশ্চিত করতে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রস্তুত টাইগাররা  © সংগৃহীত

আইরিশদের বিপক্ষে সিরিজ জয়ের লক্ষ্যে দ্বিতীয় ওয়ানডেতে ঘরের মাঠে আজ নামবে বাংলাদেশ। প্রথম ওয়ানডেতে আয়ারল্যান্ডকে রেকর্ড ১৮৩ রানের ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। টানা দ্বিতীয় জয় তুলে নিয়ে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় ম্যাচেই আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করতে চায় স্বাগতিক বাংলাদেশ। তবে চোটের কারণে প্রথম ওয়ানডেতে খেলতে না পারা মিরাজকে দ্বিতীয় ওয়ানডেতেও পাওয়ার সম্ভাবনা নেই। 

সোমবার (১৯ মার্চ) দুপুর ২টায় শুরু হওয়া ম্যাচটি টি স্পোর্টস চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।

বৃষ্টির কারণে রোববার অনুশীলন করা হয়নি দুদলেরই। ব্যতিক্রম তামিম ইকবাল। বাংলাদেশ অধিনায়ক ইনডোরে নেটে নিজেকে সময় দিয়েছেন। এ সময় প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে ও হেরাথের তত্ত্বাবধানে নেট বোলারদের মোকাবিলা করেন তামিম। এক ম্যাচ হাতে রেখে ওয়ানডে সিরিজ নিজেদের করে নিলে তামিমের জন্য সেটি হবে জন্মদিনের সেরা উপহার। আজ তার জন্মদিন। ৩৪-এ পা দিলেন এই স্টাইলিশ ব্যাটার।

তৃতীয়বারের মত দ্বিপাক্ষিক সিরিজে এবার মুখোমুখি বাংলাদেশ ও আয়ারল্যান্ড। ২০০৮ সালে তিন ম্যাচের সিরিজে আইরিশদের হোয়াইওয়াশ করেছিল বাংলাদেশ। ২০১০ সালে আয়ারল্যান্ডের মাটিতে তিন ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ করেছিল টাইগাররা। ঐ সিরিজের একটি ম্যাচ পরিত্যক্ত হয়।

সব মিলিয়ে এখন পর্যন্ত ১১টি ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও আয়ারল্যান্ড। এরমধ্যে বাংলাদেশের জয় আটটিতে, আয়ারল্যান্ডের জয় দু'টিতে। সাম্প্রতিক ফর্ম এবং শক্তি বিচারে এক ম্যাচ বাকি রেখে সিরিজ জয় নিশ্চিতের পথেই আছে বাংলাদেশ।

এদিকে চোটের কারণে প্রথম ওয়ানডেতে খেলতে পারেননি মেহেদি হাসান মিরাজ। তবে দ্বিতীয় ওয়ানডেতে তাকে পাওয়া নিয়ে আশাবাদী ছিলেন তামিম ইকবাল। কিন্তু এই ম্যাচেও মিরাজকে পাওয়ার সম্ভাবনা নেই। চোখের উন্নতি হলেও খেলার মতো অবস্থায় নেই তিনি। এখনও চোখে খানিকটা রক্ত জমে রয়েছে। যে কারণে চোখে সানগ্লাস পড়ে থাকতে হচ্ছে মিরাজকে।

দ্বিতীয় ওয়ানডেতেও অনিশ্চিত মিরাজ

গত শুক্রবার সকালে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুশীলনের সময় আঘাত পেয়েছিলেন মিরাজ। গা গরমের জন্য ফুটবল খেলতে গিয়ে মুখে বল লাগে তার। চোট গুরুতর হওয়ায় সঙ্গে সঙ্গেই তাকে হাসপাতালে নেওয়া হয়।

প্রথম ওয়ানডেতে অভিষেক ম্যাচে ৯২ রানের ইনিংস খেলে দলের আস্থার প্রতিদান দিয়েছেন তাওহিদ হৃদয়। অভিষেক ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের ইনিংসের মালিক বনে যান হৃদয়। নিজেকে প্রমাণ করার সময় এসেছে আরেক ব্যাটার ইয়াসির আলির। সবচেয়ে প্রতিভাবান খেলোয়াড় হিসেবে নিজেকে প্রমাণের অপেক্ষায় থাকা ইয়াসির এখনও প্রতিভার ঝলক দেখাতে পারেননি।

আয়ারল্যান্ড প্রথম ম্যাচের চেয়ে ভালো ক্রিকেট খেলতে চায়। অধিনায়ক অ্যান্ডি বলবার্নি বলেন, ‘আমি খুব বেশি হতাশ নই। বাংলাদেশ খুবই ভালো খেলেছে। সিরিজে ফেরার সুযোগ রয়েছে আমাদের। আরও ভালো করতে চাই।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, ইয়াসির আলী চৌধুরী, তৌহিদ হৃদয়, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও রনি তালুকদার।

আয়ারল্যান্ডের সম্ভাব্য একাদশ
অ্যান্ড্রু বলবির্নি (অধিনায়ক), পল স্টার্লিং, স্টেফেন ডোহেনি, হ্যারি টেক্টর, জর্জ ডকরেল, কার্টিস ক্যাম্পার, লরকান টাকার, গ্যারেথ ডেলানি, অ্যান্ডি ম্যাকব্রিন, মার্ক অ্যাডায়ার, ম্যাথিউ হামফ্রেস, বেঞ্জামিন হোয়াইট, জোশুয়া লিটল ও গ্রাহাম হুম।


সর্বশেষ সংবাদ