বর্ষসেরা গোলরক্ষক হয়েও মার্টিনেজ নেই ফিফার সেরা একাদশে

ফিফা বর্ষসেরা একাদশ
ফিফা বর্ষসেরা একাদশ  © সংগৃহীত

ফিফার ঘোষিত বর্ষসেরা দলের গোল পোস্টের দায়িত্বে রয়েছেন স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের বেলজিয়ান গোলকিপার থিবো কোর্তোয়া। বর্ষসেরা গোলরক্ষকের দৌড়ে মার্টিনেজের কাছে হেরে গেলেও সেরা একাদশে থাকার লড়াইয়ে জয়ী হয়েছেন কোর্তোয়া। এবারের ফিফার একাদশের ফরোয়ার্ড চারজন। তবুও সেই তালিকায় নাম নেই রোনালদো এবং নেইমারের। আবার ফিফার বর্ষসেরা গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ নেই সেই একাদশে। 

সোমবার (২৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় মধ্যরাতে ফ্রান্সের রাজধানী প্যারিসে ২০২২ সালের দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড অনুষ্ঠানে বর্ষসেরা একাদশ ঘোষণা করা হয়। যেখানে এক গোলরক্ষকের সঙ্গে তিনজন করে ডিফেন্ডার ও মিডফিল্ডার এবং চারজন ফরোয়ার্ড জায়গা পেয়েছেন।

আক্রমণভাগের দায়িত্বে এই তালিকায় রয়েছেন কাতার বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ও ফরাসি ক্লাব পিএসজির দুই ফরোয়ার্ড লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপ্পে। সেখানে তাদের সঙ্গী হিসেবে রয়েছেন স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের অধিনায়ক করিম বেনজেমা এবং দুর্দান্ত ছন্দে থাকা ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার আর্লিং হালান্ড।

মিডফিল্ডে সুযোগ পেয়েছেন ম্যানসিটির বেলজিয়ান তারকা কেভিন ডি ব্রুইনা। সঙ্গী হিসেবে আছেন রিয়ালের মাঝমাঠের ত্রাণকর্তা লুকা মদ্রিচও। স্প্যানিশ ক্লাবটিতে তার দীর্ঘ দিনের সতীর্থ ক্যাসেমিরাও আছেন তাদের সঙ্গে। গত জুনে রিয়াল মাদ্রিদ থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে পাড়ি জমান ব্রাজিলিয়ান এই তারকা। তিন ডিফেন্ডারের একজন পিএসজির আশরাফ হাকিমি। বাকি দুই সঙ্গী লিভারপুলের ভার্জিল ফন ডাইক ও কিছু দিন আগে ম্যানসিটি থেকে জার্মান ক্লান বায়ার্ন মিউনিখে যোগ দেয়া জোয়াও কানসেলো।

আরও পড়ুন: ফিফার বর্ষসেরা ফুটবলার মেসি

ফিফা বর্ষসেরা একাদশ
থিবো কোর্তোয়া (রিয়াল মাদ্রিদ), ভার্জিল ফন ডাইক (ম্যানইউ), জোয়াও কানসেলো (বায়ার্ন), আশরাফ হাকিমি (পিএসজি), কেভিন ডি ব্রুইনা (ম্যানসিটি), ক্যাসেমিরো (ম্যানইউ), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ), লিওনেল মেসি (পিএসজি), কিলিয়ান এমবাপ্পে (পিএসজি), করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ) ও আর্লিং হালান্ড (ম্যানসিটি)।

১৫ বছর পর ফিফার বর্ষসেরা একাদশে নেই রোনালদো। শেষবার ২০০৬ সালের ফিফার বর্ষসেরা একাদশে ছিলেন না ক্রিস্টিয়ানো রোনালদো। অবশ্য তখনও তিনি ছিলেন কেবলই একজন উঠতি তারকা। পরের বছর ২০০৭ সালে প্রথমবারের মতো জায়গা করে নেন ফিফার বর্ষসেরা একাদশে। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি ক্রিস্টিয়ানো রোনালদোকে। টানা ১৬টি বছর ফিফার বর্ষসেরা একাদশের অবিসংবাদিত মুখ ছিলেন তিনি। এরপর ২০২২ সালের ফিফা বর্ষসেরা একাদশে জায়গা হলো না পর্তুগিজ এই মহাতারকার। তার সঙ্গে জায়গা হয়নি ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়রেরও।


সর্বশেষ সংবাদ