ফিফার বর্ষসেরা গোলের তালিকায় রিচার্লিসনের বাইসাইকেল গোল

 রিচার্লিসনের বাইসাইকেল গোল
রিচার্লিসনের বাইসাইকেল গোল  © সংগৃহীত

কাতারে বিশ্বকাপের হেক্সা জয়ের মিশনে গিয়েছিল লাতিন আমেরিকার ফুটবল পরাশক্তির দেশ ব্রাজিল। গ্রুপ পর্বের ম্যাচে সার্বিয়ার বিপক্ষে বাইসাইকেল কিকে দুর্দান্ত এক গোল করেছিলেন ব্রাজিলিয়ান তারকা ফরোয়ার্ড রিচার্লিসন। সেরা গোল হিসেবে নির্বাচিত হয়েছিল রিচার্লিসনের সেই গোল। এবার পুসকাসের বর্ষসেরা গোলের পুরস্কারের সংক্ষিপ্ত তালিকাতে ঠাঁই করে নিয়েছে গোলটি। বছরের সুন্দরতম গোলের স্বীকৃতি হিসেবে পুরস্কারটি দেওয়া হয়ে থাকে। এ মাসের শেষদিকে বিভিন্ন ক্যাটেগরিতে ২০২২ সালের “ফিফা দ্য বেস্ট ফুটবল অ্যাওয়ার্ড” দেওয়া হবে। মোট ১১টি ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হবে, যার মধ্যে অন্যতম হলো পুসকাস অ্যাওয়ার্ড। 

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) ১১টি গোলের মধ্য থেকে সমর্থক ও বিশেষজ্ঞদের ভোটে বাছাই করে ২০২২ সালের পুসকাস অ্যাওয়ার্ডের ক্যাটাগরিতে তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা। সেই তালিকায় জায়গা পেয়েছেন রিচার্লিসন, দিমিত্রি পায়েত এবং মার্সিন ওলেক্সি।

পুসকাস অ্যাওয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায় রিচার্লিসনের জায়গা পাওয়াটা একরকম নিশ্চিতই ছিল। কাতার বিশ্বকাপের গ্রুপপর্বে সার্বিয়ার বিপক্ষে বাইসাইকেল কিকে দুর্দান্ত এক গোল করেছিলেন এ ব্রাজিলিয়ান স্ট্রাইকার। ভোটাভুটির মাধ্যমে সেটিকেই টুর্নামেন্টের সেরা গোল হিসেবে বেছে নিয়েছিলেন ফুটবলপ্রেমীরা। কাতার বিশ্বকাপে গ্রুপপর্বের প্রথম ম্যাচের ৭৩ মিনিটে বাঁ প্রান্ত থেকে ভিনিসিয়াসের পাস বাঁ পায়ে রিসিভ করে বলটা মাথার ওপর তোলেন রিচার্লিসন। এরপর শরীরকে শূন্যে ঘুরিয়ে দারুণ অ্যাক্রোবেটিক শটে বল জালে জড়িয়ে করেন চোখ ধাঁধানো গোল।

২০২১-২২ মৌসুমের উয়েফা কনফারেন্স লিগের শেষ আটের ম্যাচে দিমিত্রি পায়েতের করা দর্শনীয় গোলটিও জায়গা পেয়েছে  ২০২২ সালের পুসকাস অ্যাওয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায়। গত ৭ এপ্রিল প্রতিযোগিতাটির কোয়ার্টার ফাইনালে পাওক থেসালোনিকির বিপক্ষে ২৫ গজ দূর থেকে নেওয়া জোরালো শটে গোলটি করেছিলেন এ ফরাসি ফরোয়ার্ড।

রিচার্লিসন-পায়েত ফুটবল ভক্তদের কাছে পরিচিত মুখ হলেও ওলেক্সি অবশ্য সাধারণ কোনো ফুটবলার নন। এক পা ওয়ালা এই অ্যাম্পিউট ফুটবলার স্ক্র্যাচে ভর করে ফুটবল খেলেন তিনি। সেই এক পা নিয়েই চোখধাঁধানো এক বাইসাইকেল কিকে গোল করেন পোল্যান্ডের ওলেক্সি।

আরও পড়ুন: ফিফা বর্ষসেরার লড়াইয়ে মেসি-এমবাপে-বেনজেমা

এক পা নিয়েই গত ৬ নভেম্বর বাইসাইকেল কিকে দর্শনীয় গোল করেন পোল্যান্ডের ওলেক্সি। ইন্টারনেটে হৈচৈ ফেলে দেওয়া সেই গোলের জন্যই তার নাম পুসকাস অ্যাওয়ার্ডের তিনজনের সংক্ষিপ্ত তালিকায় এসেছে। এর আগে এক পায়ের কোনো ফুটবলার এ পুরস্কারের জন্য মনোনয়ন পাননি।

আগামী ২৭ ফেব্রুয়ারি সুইজারল্যান্ডের জুরিখে এক জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে এ পুরস্কার দেওয়া হবে। গত ১২ জানুয়ারি থেকে ফিফার ওয়েবসাইটে নির্দিষ্ট ক্যাটাগরিতে ভোটিং কার্যক্রম শুরু হয়। ২০২১ সালের ৮ আগস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত পারফরম্যান্সের ভিত্তিতে ভোটিং কার্যক্রম পরিচালিত হয়।


সর্বশেষ সংবাদ