আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের লড়াইয়ে যারা

আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের শীর্ষে বাবর
আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের শীর্ষে বাবর  © সংগৃহীত

২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের মনোনয়নের নাম প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বর্ষসেরা পুরুষ ওয়ানডে ক্রিকেটারের প্রকাশিত সংক্ষিপ্ত চারজনর তালিকায় আছেন পাকিস্তানের বাবর আজম, অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা, জিম্বাবুয়ের সিকান্দার রাজা এবং ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) আইসিসি এক বিবৃতিতে ২০২২ সালের ছেলেদের সেরা ওয়ানডে ক্রিকেটার অব দ্য ইয়ার পুরস্কারের জন্য চার খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে।

বাবর আজম ২০২২ ক্যালেন্ডার ইয়ারে মোট ৯ ওয়ানডে খেলে ৮৪.৮৭ ব্যাটিং গড়ে করেছেন ৬৭৯ রান। ২০২১-এর জুলাই থেকে তিনি ওডিআই র‍্যাঙ্কিংয়ে টপ ব্যাটার। 

২০২১ সালে বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার হয়েছিলেন বাবর আজম। এবারও বর্ষসেরা হওয়ার সুযোগ রয়েছে তার সামনে। 

বাবর আজম (অধিনায়ক, পাকিস্তান): ২০১৫ সালের মে মাসে, বাবরকে জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজের জন্য পাকিস্তানি ওয়ানডে দলে অন্তর্ভুক্ত করা হয়েছিল। ছবি: সংগৃহীত

এদিকে অস্ট্রেলিয়ার লেগ স্পিনার অ্যাডাম জাম্পা বল হাতে একটি দুর্দান্ত বছর কাটালেন। ১২ ওয়ানডে ম্যাচ খেলে শিকার করেছেন ৩০ উইকেট। অস্ট্রেলিয়ার হয়ে এ বছর যা সর্বোচ্চ শিকার।

জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজা ১৫ ম্যাচে ৬৪৫ রান ও আট উইকেট নিয়েছেন। রাজা ৪৯.৬১ গড়ে ৬৪৫ রান এবং ৮৭.১৬ স্ট্রাইক রেটে তিনটি সেঞ্চুরি এবং দুটি অর্ধশতক করেছেন। তার সব রান বড় দলগুলোর বিরুদ্ধে এসেছিল। বল হাতে রাজা সবসময় নির্ভরযোগ্য ছিলেন, প্রতি ওভারে মাত্র পাঁচের বেশি দিয়ে আট উইকেট নিয়েছেন।

আরও পড়ুন: তিনটি বিশ্বকাপে জয়, পেলের পাশে আর কেউ নেই

এদিকে ওয়েস্ট ইন্ডিজের ওপেনার শাই হোপ ৩৫.৪৫ গড়ে ৭০৯ রান করে বছর শেষ করেন। যার মধ্যে তিনটি শতক ও দুটি অর্ধশতক রয়েছে। ২০১৬ সালে তার ওডিআই অভিষেক হয়েছিল এবং ২০১৭ সাল থেকে তিনি প্রতিবছর ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে শেষ করেছেন।


সর্বশেষ সংবাদ