জয়ের পর শ্রদ্ধা-সম্মানে পেলের রোগমুক্তি কামনা নেইমারদের

পেলের প্রতি নেইমারদের শ্রদ্ধা
পেলের প্রতি নেইমারদের শ্রদ্ধা  © সংগৃহীত

ক্যানসারের সঙ্গে অনেক দিন ধরেই লড়াই করে যাচ্ছেন ৮২ বছর বয়সী ফুটবল সম্রাট পেলে। ব্রাজিলের তিনবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফুটবলার পেলে বেশ অসুস্থ। জয়ের পর শ্রদ্ধা-সম্মানে কিংবদন্তি অগ্রজের সুস্থতা কামনা করছেন নেইমাররা। দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে সেলেসাওরা। ম্যাচের শেষ বাঁশির পর আনন্দও সেভাবে উদযাপন করেনি ব্রাজিল দল। সাইড বেঞ্চে থাকা নেইমার দৌড়ে যান মাঠে। পেলের ছবি দিয়ে ব্যানার নিয়ে দাঁড়িয়ে পড়েন সবাই। 

গত ২৯ নভেম্বর শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি করা হয়। পরে কেমোথেরাপি কাজ না করায় এ কিংবদন্তিকে প্যালিয়েটিভ কেয়ার ইউনিটে নেয়া হয়।

পেলের শারীরিক অবস্থার অবনতি হওয়ার পর থেকেই মৃত্যুর গুঞ্জন ছড়িয়ে পড়েছিল। তবে দিন দুয়েক আগে সে গুঞ্জন উড়িয়ে দিয়েছেন তিনি নিজেই। কাতার বিশ্বকাপে উত্তরসূরিদের জয় দেখতে মুখিয়ে আছেন এ ফুটবল গ্রেট। জানান, বিশ্বকাপে ব্রাজিলকে খেলতে দেখা তাকে প্রচুর জীবনীশক্তি দেয়।

পেলের অবস্থা মাঝে খুব সংকটাপন্ন ছিল এমন খবর পাওয়া গিয়েছিল। পরে অবশ্য তাঁর পরিবার জানিয়েছে, হাসপাতালে থাকলেও জীবন সংকটাপন্ন অবস্থায় নেই এই কিংবদন্তি। পেলে অসুস্থ অবস্থায় টিভিতে ব্রাজিলের খেলা দেখার কথা।

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ব্রাজিলের খেলা শুরুর কিছুক্ষণ আগেও বার্তা দিয়েছেন ‘কালো মানিক’ খ্যাত পেলে। নিজের সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে ব্রাজিল কিংবদন্তি বলেন, ‘১৯৫৮ সালে সুইডেনের রাস্তায় হাঁটতে হাঁটতে বাবাকে দেয়া প্রতিশ্রুতি পূরণের কথা ভাবছিলাম। আমি জানি আমার মতো জাতীয় দলের অনেকে একই প্রতিশ্রুতি দিয়েছেন এবং প্রথম বিশ্বকাপের খোঁজে আছেন।’

তিনি আরও বলেন, ‘আমি তোমাদের অনুপ্রাণিত করতে চাই, আমার বন্ধুরা মিলে আমি এখান থেকে হাসপাতালে বসে খেলা দেখবো। আমরা একসঙ্গে আছি। শুভকামনা আমাদের ব্রাজিল!’

বিশ্বের একমাত্র ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপ জয়ের রেকর্ড পেলের। ১৯৫৮ সালে ১৭ বছর বয়সে প্রথম বিশ্বকাপ খেলতে গিয়েই ব্রাজিলের প্রথম বিশ্বকাপ জয়ের নায়ক বনে যান তিনি। এরপর ১৯৬২ ও ১৯৭০ বিশ্বকাপেও শিরোপা জিতেন তিনি। অধিকাংশ ফুটবলবোদ্ধা, তার সমসাময়িক ও পরের প্রজন্মের চোখে তিনিই ইতিহাসের সেরা ফুটবলার।  

আরনও পড়ুন: চার ম্যাচে স্কোয়াডের ২৬ ফুটবলারকে খেলিয়েছে ব্রাজিল

এদিকে, ফুটবল সম্রাটের সুস্থতা কামনায় বিশ্বজুড়ে প্রার্থনা করছেন ভক্ত-সমর্থকরা। সে তালিকায় আছেন সতীর্থ থেকে শুরু করে বর্তমান ফুটবলাররাও। পেলের জন্য প্রার্থনা জানিয়ে টুইট করেছেন তার স্বদেশি রিভালদো এবং ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পেরাও।

কাতার বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে দক্ষিণ কোরিয়েকে নিয়ে রীতিমতো ছেলেখেলা করেছে ব্রাজিল। দোহার স্টেডিয়াম ৯৭৪-এ প্রথমার্ধে ৪ গোল করে এগিয়ে যায় ব্রাজিল, পরে দ্বিতীয়ার্ধে একটি গোল অবশ্য শোধ করে এশিয়ান জায়ান্টরা। কিন্তু তাতে বিশেষ কাজ হয়নি।  দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে সেলেসাওরা। 

প্রসঙ্গত, ফুটবলের সবচেয়ে বড় মহাযজ্ঞ মঞ্চায়ন হচ্ছে। ফুটবল ইতিহাসের দুই গ্রেটের একজন দিয়েগো ম্যারাডোনা পরপারে পাড়ি জমিয়েছেন বছর দুই আগে। পেলের ইচ্ছে ছিল কাতারে বসে খেলা উপভোগের। কিন্তু শারীরিক অবস্থা খারাপ থাকায় সে ইচ্ছে পূরণ হয়নি। তবে দূরে থেকে হলেও নেইমারদের সঙ্গেই আছেন তিনি। 


সর্বশেষ সংবাদ