ঐতিহ্য ধরে রেখে হৃদয় ভাঙার গল্পই লিখলো বাংলাদেশ

লিটন দাসের রান আউট
লিটন দাসের রান আউট   © সংগৃহীত

তীরে এসে তরী ডোবার গল্পটাও তো আর নতুন নয় বাংলাদেশের। বাইশ গজে বারবার হৃদয় ভাঙার গল্পই লিখেছে সাকিব বাহিনী। সেই ঐতিহ্য ধরে রেখেই ভারতের বিরুদ্ধে এবারও শেষ বল পর্যন্ত লড়ে হারলো টাইগাররা। যেই বৃষ্টি আর্শীবাদ হওয়ার কথা ‍ছিলো সেই বৃষ্টি কাল হয়ে দাড়ালো। অ্যাডিলেডের আকাশ হয়তো জানতো ইতিহাসের বৃত্ত থেকে বের হতে পারবে না বাংলাদেশ তাইতো বাংলাদেশিদের কাঁদানোর আগে নিজেই কেঁদে আভাস দিয়েছিলো। টাইগাররা বিড়াল বনে গিয়ে বারবার এমন আফসোসের হারা মানতে পারছেন না কোটি কোটি বাঙ্গালি। 

লিটন দাসের যাদুকরী ব্যাটিং জয়ের স্বপ্ন দেখালেও বৃষ্টি শেষে সেটা দুঃস্বপ্নে পরিণত হয়েছে। লিটন টি-টোয়েন্টি উপযোগি মারমুখি ব্যাটিংয়ের যে পথ দেখিয়ে গেলেন, সেটাকে অনুসরণ করতে পারেনি কেউই। সাকিব, আফিফরা মনে করেছিলেন, আকাশে বল তুলে দিলেই সম্ভবত ছক্কা হয়ে যাবে। কিন্তু ৩০ গজের বৃত্তও পার হলো না তাদের শট। তালুবন্দী হয়ে ধরতে হলো সাজঘরের রাস্তা।

বৃষ্টির বাধায় বাংলাদেশের ইনিংস নেমে আসে ১৬ ওভারে। দলের সামনে শেষ ৯ ওভারে ৮৫ রানের লক্ষ্য দাঁড়ায়। হাতে ছিল ১০ উইকেট। কিন্তু লিটনের রান আউটে মন ভাঙে ভক্তদের। এরপর নাজমুল শান্ত, আফিফ, সাকিবরা একে একে ফিরে যাওয়ায় হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে লাল-সবুজের প্রতিনিধিদের। 

শেষ ওভারের দ্বিতীয় বলে আর্শদীপ সিংয়ের বলে ছক্কা হাঁকান নুরুল হাসান সোহান। তখন পরের ৪ বলে দরকার ছিল ১৩ রান। তৃতীয় বল ডট, চতুর্থ বলে ডাবল রান নেন সোহান।

জয় ছিনিয়ে নিতে হলে শেষ দুই বলে ১১ রান করতে হতো। তার মানে দুই বলেই দরকার ছিল ছক্কা হাঁকানোর। পঞ্চম বলে চার মেরে ব্যবধান কিছুটা কমান সোহান। 

শেষ বলে দরকার ছিল ৭ রান। নুরুল ছক্কা মারলেও ম্যাচ ড্র হতো। কিন্তু সিঙ্গেল রানের বেশি নিতে পারেননি। যে কারণে ৫ রানের জয়ের উল্লাসে মাতে ভারত। 

বুধবার অ্যাডিলেডে আগে ব্যাট করে ৬ উইকেটে ১৮৪ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে ভারত। টার্গেট তাড়া করতে নেমে উড়ন্ত সূচনা করে বাংলাদেশ। ৭ ওভারে ৬৬ রান করে জয়ের পথেই ছিল টাইগাররা। কিন্তু বৃষ্টির কারণে সব শেষ হয়ে যায়। 

বৃষ্টির পর খেলা যখন মাঠে গড়ায় তখন ওভার কমে যায় ৪টি। কার্টল ওভারে ১৬ ওভারে লক্ষ্য নির্ধারিত হয় ১৫১ রানের। বৃষ্টির আগে ৭ ওভারে ৬৬ রান করা বাংলাদেশের জয়ে পরের ৯ ওভারে প্রয়োজন ছিল ৮৫ রান। 

কিন্তু বৃষ্টিতে আউট ফিল্ড ভিজে যাওয়ায় আস্কিং রান রেট তাড়া করে জয়ের বন্দরে নোঙর ফেলতে পারেনি বাংলাদেশ। 


সর্বশেষ সংবাদ