২৪ বছর পর ফ্রান্সের হয়ে ব্যালন ডি’অর জিতলেন করিম বেনজেমা

ব্যালন ডি’অর হাতে করিম বেনজেমা
ব্যালন ডি’অর হাতে করিম বেনজেমা

১৯৯৮ সালে জিনেদিন জিদানের ব্যালন ডি’অর জয়ের প্রায় দুই যুগ পর ২০২২ সালের ব্যালন ডি’অর জিতে নিলেন ফ্রান্স এবং রিয়াল মাদ্রিদের তারকা ফুটবলার করিম বেনজেমা।

সোমবার (১৭ অক্টোবর) রাতে প্যারিসের চ্যাটেলেট থিয়েটারে ফ্রান্স ফুটবলের পক্ষে তার হাতে পুরস্কারটি তুলে দেন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা ও কোচ জিনেদিন জিদান।

এ বছর কার হাতে ব্যালন ডি’অর উঠবে তা আগেই জানা ছিল। অপেক্ষা ছিল শুধু আনুষ্ঠানিক ঘোষণার। সামাজিক যোগাযোগ মাধ্যমেও তাকে নিয়ে চলছিল আলোচনা। আর অবশেষে তার হাতেই উঠলো বর্ষসেরা ফুটবলারের ট্রফি।

আরও পড়ুন: ইউজিসির পরামর্শে ১৩৪টি আসন কমাল খুলনা বিশ্ববিদ্যালয়।

গত মৌসুমটা দুর্দান্ত কেটেছে করিম বেনজেমার। একই সঙ্গে দুর্দান্ত কেটেছে রিয়াল মাদ্রিদেরও। ২০২১-২০২২ মৌসুমে রিয়ালের জার্সিতে ৪৬ ম্যাচে ৪৪ বার প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছেন বেনজেমা। এর মধ্যে চ্যাম্পিয়নস লিগে দুটি হ্যাটট্রিকসহ করেছেন ১৫ গোল।

অপরদিকে মেয়েদের ফুটবলের সেরা হিসেবে ব্যালন ডি'অর জিতেছেন বার্সার অ্যালেক্সিয়া পুতেল্লাস। টানা দু'বার এই সম্মান জয়ের কীর্তি গড়লেন তিনি। এছাড়া সেরা গোলরক্ষকের পুরস্কার উঠেছে রিয়ালের থিবো কর্তোয়ার হাতে। মৌসুমের সেরা স্ট্রাইকার হিসেবে জার্ড মুলার পুরস্কার জিতেছেন রবার্ট লেভানডভস্কি। 


সর্বশেষ সংবাদ