মুশফিককে ছাড়িয়ে যাবার সুযোগ সাকিবের

মুশফিককে ছাড়িয়ে যাবার সুযোগ সাকিবের
সাকিব-মুশফিক  © ফাইল ছবি

শুক্রবার (৭অক্টোবর) থেকে নিউজিল্যান্ডের মাটিতে শুরু হচ্ছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। প্রথম দিনই পাকিস্তানের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। এ ম্যাচে টস করতে নামলেই বাংলাদেশের সাবেক টি-টোয়েন্টি ক্রিকেটার ও অধিনায়ক মুশফিকুর রহিমকে ছাড়িয়ে যাবেন বর্তমান দলনেতা সাকিব আল হাসান।

অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে বাংলাদেশকে সমান ২৩টি করে ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মুশফিক-সাকিব। কাল পাকিস্তানের বিপক্ষে টস করলেই মুশিকে টপকে যাবেন সাকিব। ফলে বাংলাদেশের পক্ষে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেয়ার তালিকায় তৃতীয় স্থানে উঠবেন সাকিব।

গত এশিয়া কাপে গ্রুপ পর্বে শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের শেষ ম্যাচে মুশফিককে স্পর্শ করেছিলেন সাকিব।

আর কাল পাকিস্তানের বিপক্ষে অধিনায়ক হিসেবে বাংলাদেশকে জয়ের স্বাদ দিতে পারলেও  মুশফিককে স্পর্শ করবেন সাকিব।

আরও পড়ুন: ত্রিদেশীয় সিরিজের সব দলের স্কোয়াড

এখন পর্যন্ত ২৩ ম্যাচে নেতৃত্ব দিয়ে বাংলাদেশকে ৮ ম্যাচে জিতিয়েছেন মুশফিক। আর ২৩ ম্যাচে সাকিবের অধীনে জয় ৭টি। তাই পাকিস্তানের বিপক্ষে মুশফিকের পাশে বসাবে সাকিবকে।

টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি ম্যাচ ও জয়ের রেকর্ড মাহমুদুল্লাহ রিয়াদের দখলে। ৪৩ ম্যাচে নেতৃত্ব দিয়ে ১৬টিতে দলকে জয় এনে দিয়েছেন মাহমুদুল্লাহ। তার অধীনে ২৬টি হার ও ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।

দ্বিতীয়স্থানে আছেন মাশরাফি বিন মর্তুজা। ম্যাশের অধীনে ২৮ ম্যাচে ১০টিতে জয়, ১৭টি হার ও ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। আরও একটি রেকর্ডে মুশফিকের পাশে বসবেন সাকিব। দেশের হয়ে সর্বোচ্চ টি-টোয়েন্টি ম্যাচ খেলার ক্ষেত্রে মুশফিককে স্পর্শ করবেন সাকিব। এখন অবধি মুশফিক ১০২টি ম্যাচ খেলেছেন। কাল ১০২তম টি-টোয়েন্টি খেলতে নামবেন সাকিব।


x

সর্বশেষ সংবাদ