এসএসসির সিলেবাস ৭০ শতাংশ কমানোর দাবি শিক্ষার্থীদের

এসএসসির সিলেবাস ৭০ শতাংশ কমানোর দাবি শিক্ষার্থীদের
এসএসসির সিলেবাস ৭০ শতাংশ কমানোর দাবি শিক্ষার্থীদের  © টিডিসি ফটো

২০২২ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস ৭০ শতাংশ থেকে কমিয়ে ৩০ শতাংশ বহালের দাবিতে মহাসড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) ঢাকা-টাঙ্গাইল বঙ্গবন্ধু সেতু মহাসড়কের আশেকপুর বাইপাস এলাকায় তারা অবস্থান নি‌য়ে সড়ক অব‌রোধ ক‌রে রা‌খেন।

এদিন দুপুরে শহরের শহীদ স্মৃতি পৌর উদ্যান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে মহাসড়ক অবরোধ কর্মসূচিতে যোগ দেয় টাঙ্গাইলের সৃষ্টি স্কুল অ্যান্ড কলেজসহ বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা।

আরও পড়ুন: এসএসসি পরীক্ষার্থীদের মানববন্ধন

এদিকে, শিক্ষার্থী‌দের অবরোধের ফলে মহাসড়কে দিকে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে মহাসড়কের এলেঙ্গা থেকে করটিয়া বাইপাস পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার এলাকাজুড়ে যানজটের সৃ‌ষ্টি হয়। পরে স্থানীয় প্রশাসন ও পুলিশের আশ্বাসে অবরোধ তুলে নেয় শিক্ষার্থীরা।

আরও পড়ুন: তিন বিষয়ে এসএসসি পরীক্ষার দাবিতে বিক্ষোভ

সৃষ্টি স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্র সোহান বলে, ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য ৩০ ভাগ সিলেবাস বহাল ছিল। কিন্তু ২০২২ সালের শিক্ষার্থীদের ৩০ ভাগ সিলেবাসের সুযোগ রাখা হয়নি। করোনা পরিস্থিতি বিবেচনায় তাদের সিলেবাস কমানো হয়েছে।

আরও পড়ুন: এসএসসি-এইচএসসির সিলেবাস কমছে ৫০ শতাংশ

সোহান বলেন, করোনা মহামারির কারণে আমরা তাদের মত ভুক্তভোগী। আমরাও পর্যাপ্ত লেখাপড়ার সুযোগবঞ্চিত হয়েছি। এ কারণে আমরা ৩০ ভাগ সিলেবাস বহাল রাখার দাবি জানাচ্ছি। এ দাবিতে আমরা জেলা প্রশাসক মহোদয়ের শরণাপন্ন হই। কিন্তু সেখানে কোন আশ্বাস না পেয়ে রাস্তায় নামতে বাধ্য হয়েছি।

আরও পড়ুন: এইচএসসির সিলেবাস ৫০ শতাংশ কমানোর দাবি শিক্ষার্থীদের

টাঙ্গাইল মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর মোশাররফ হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, শিক্ষার্থীরা ৩০ ভাগ সিলেবাস বহাল রাখার দাবিতে মহাসড়ক অবরোধ করে। এতে মহাসড়কের উভয় পাশে যানজটের সৃষ্টি হয়। সংবাদ পেয়ে জেলা প্রশাসনের কর্মকর্তারা এসে শিক্ষার্থীদের দাবি বিবেচনার আশ্বাস দিলে সড়ক অবরোধ তুলে নেয় শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ