হস্তান্তরের দু’মাসেই খসে পড়লো রাবির শেখ রাসেল স্কুলের টাইলস

রাবির শেখ রাসেল স্কুল
রাবির শেখ রাসেল স্কুল  © সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বঙ্গবন্ধুর কনিষ্ঠ সন্তানের নামে নির্মিত ‘শেখ রাসেল মডেল স্কুল’-এর উদ্বোধন করা হয়েছে গত ৩১ অক্টোবর। দুই মাস না যেতেই স্কুলের দেয়ালের টাইলস খসে পড়ছে। বিষয়টি জানানোর পরও এখনও সংস্কার করা হয়নি।

প্রকৌশল দফতর থেকে জানতে চাইলে তারা জানিয়েছেন, তারা এই বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান ও সাইড ইঞ্জিনিয়ারকে চিঠি পাঠিয়েছে।

আরও পড়ুন: রাবিতে পোষ্যকোটা বাতিলের দাবি

রাবি ক্যাম্পাস ও প্রকৌশল দফতর থেকে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পের আওতায় ২০১৯ সালে জুলাই কাজলা গেট সংলগ্ন ১ দশমিক ৩ একর জায়গায় শেখ রাসেল স্কুলের নির্মাণ কাজ শুরু হয়। গত ৩১ অক্টোবর ১২ কোটি ১১ লাখ ৮১ হাজার টাকা ব্যয়ে নির্মিত এই স্কুলের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এ বিষয় পরিকল্পনা দফতরের পরিচালক প্রকৌশলী শাহরিয়ার খন্দকার জানান, আমরা ঠিকাদার প্রতিষ্ঠান ও স্থানীয় প্রতিনিধি এবং দেখভালের দায়িত্বে থাকা প্রকৌশলীকে চিঠি দিয়েছি। কী কারণে এমনটা হয়েছে জানতে চাওয়া হয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠানের জামানত এখনও দেওয়া হয়নি। এই কাজ আবারও করে দিতে বাধ্য তারা।

ভবনের নির্মাণ কাজ করেছেন ঢাকার মেসার্স শিকদার কনস্ট্রাকশন অ্যান্ড বিল্ডার্স। যার স্থানীয় প্রতিনিধি হিসেবে কাজের দেখভাল করেছেন বিশ্ববিদ্যালয় সংলগ্ন কাজলার বাসিন্দা মমতাজ উদ্দীন ডন।

মমতাজ উদ্দীন বলেন, বড় কাজ করলে ছোট-খাটো কিছু ত্রুটি থাকবেই। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে আমাদেরকে চিঠি দিয়ে বিষয়টি জানানো হয়েছে। আমরা কাজগুলো পুনরায় করে দেবো।

আরও পড়ুন: রাকসুর দাবিতে এক কাতারে রাবির সব ছাত্রসংগঠন

নির্মাণ কাজের দেখভালের দায়িত্ব থাকা অতিরিক্ত প্রধান প্রকৌশলী মিনাজুল ইসলাম জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে কাজটি দ্রুত শেষ করতে বলা হয়েছিল। রাত-দিন কাজ শেষ করতে হয়েছে। অন্যদিকে প্রকৌশল দফতরে জনবল সঙ্কট রয়েছে। ফলে এক একজন প্রকৌশলীকে একাধিক সাইট দেখতে হয়। যে কারণে ওই স্থানে সারাদিন অবস্থান করা সম্ভব হয়নি। আমরা যখন ছিলাম না, তখন হয়তো ব্রিকস টাইলসের কিউরিং ভালোভাবে করেনি, অথবা বালু-সিমেন্টের অনুপাত ঠিক ছিল না। তাই টাইলস খসে পড়েছে।

এ বিষয় উপ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলামের সাথে কথা হলে তিনি জানান, আমি নিজেও স্থানটি পরিদর্শন করেছি। নির্মাণ কাজের সংশ্লিষ্টদের গাফিলতির কারণেই টাইলসগুলো খসে পড়েছে। প্রকৌশল দফতরকে সে পড়া টাইলসগুলো দ্রুত মেরামতের নির্দেশনা দিয়েছি।


সর্বশেষ সংবাদ