এসএসসি পরীক্ষা

সিলেবাস কমানোর দাবিতে বিক্ষোভ, পুলিশের লাঠিচার্জ

সিলেবাস কমানোর দাবিতে বিক্ষোভ
সিলেবাস কমানোর দাবিতে বিক্ষোভ  © সংগৃহীত

এসএসসি পরীক্ষায় ৩০ শতাংশ সিলেবাসে কমিয়ে আনার দাবিতে লক্ষ্মীপুরে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। ওই কর্মসূচিতে পুলিশের লাঠিচার্জের অভিযোগ উঠেছে। এই ঘটনায় পাচঁ শিক্ষার্থী আহত হয়েছে।

রোববার (১২ ডিসেম্বর) দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করে তারা। পরে পুলিশ এসে লাঠিচার্জ করে শিক্ষার্থীদের অবরোধ তুলে দেন।

আরও পড়ুন: হাইকোর্টে মিথিলা-ফারিয়ার আগাম জামিন আবেদন

আজ বেলা ১১ টার দিকে ২০২২ সালের শতাধিক এসএসসি পরীক্ষার্থী লক্ষ্মীপুর প্রেসক্লাব এলাকায় মানববন্ধন কর্মসূচী পালন করে। পরে ব্যানার-ফেস্টুন নিয়ে জেলা প্রশাসক কার্যালয় সামনে গিয়ে সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করে।

এ সময় তারা ২০২১ সালের মতো সংক্ষিপ্ত ৩০ শতাংশ সিলেবাসে গ্রুপভিত্তিক তিনটি বিষয়ে পরীক্ষা নেওয়ার দাবিতে বিক্ষোভ করতে থাকে। এক পর্যায়ে সড়ক অবরোধ করে সকল যানবাহন চলাচল বন্ধ করে দেয় শিক্ষার্থীরা। এতে দুর্ভোগে পড়েন ঢাকা-চট্টগ্রামগামী সাধারণ যাত্রীরা।

আরও পড়ুন: ফিরছেন মুরাদ, প্রতিরোধের ডাক

পরে দুপুর ১২টায় লক্ষ্মীপুরের অতিরিক্ত পুলিশ সুপার পলাশ কান্তি নাথ, মিমতানুর রহমান ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান হোসেন ঘটনাস্থলে আসেন।

শিক্ষার্থীরা জানায়, তাদের কর্মসূচিতে লাঠিচার্জ করা হয়েছে। এতে রাকিব, ওয়াসিম, সাদমানসহ ৫ শিক্ষার্থী আহত হয়েছে। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

আরও পড়ুন: মজলুমের বলিষ্ঠ কন্ঠস্বর মওলানা ভাসানী

শিক্ষার্থীরা আরও জানায়, মহামারি করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় মাত্র কয়েক দিন ক্লাস হয়েছে। এর মধ্যে ২০২১ সালের পরীক্ষার্থীরা ৭০ শতাংশ সিলেবাসে শুধু নিজ নিজ বিভাগের মাত্র তিনটি পরীক্ষা দিয়েছে। কিন্তু ২০২২ সালের পরীক্ষার্থীরা তাদের চেয়ে কম সময় পেলেও পাঁচ বিষয়ে পরীক্ষা দেওয়ার কথা বলা হয়েছে। সেজন্য পরীক্ষার সিলেবাস ৫০ শতাংশ করাসহ তিনটি বিষয়ে পরীক্ষা নেওয়ার জন্য দাবি জানায় তারা। দাবি না মানা হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেয়।

এর আগে তারা জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রীর বরাবরে স্মারকলিপি প্রদান করে।


সর্বশেষ সংবাদ