নতুন কারিকুলাম বাতিলের দাবিতে স্কুলে স্কুলে মানববন্ধন কাল

গত শুক্রবার প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করা হয়েছিল
গত শুক্রবার প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করা হয়েছিল  © ফাইল ফটো

নতুন শিক্ষা কারিকুলাম বাতিলসহ ৩ দফা দাবিতে আগামীকাল বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সারাদেশে মানববন্ধনের ডাক দিয়েছে শিক্ষা আন্দোলন সম্মিলিত অভিভাবক ফোরাম। বেলা ১১টা থেকে স্ব স্ব স্কুলের সামনে এই কর্মসূচি পালন করা হবে। তাছাড়া কেন্দ্রীয়ভাবে রাজধানীর বেইলি রোডস্থ ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের সামনে এই কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন স্কুল-কলেজে পড়ুয়া শিক্ষার্থীদের অভিভাবকদের সংগঠনটির মুখপাত্র আমিরুল ইসলাম।

তিনি বলেন, আমরা আগামীকাল দেশব্যাপী সকল স্কুলের সামনে মানববন্ধনের আয়োজন করেছি। যারা সচেতন অভিভাবক আছেন তারাও থাকবেন এবং তাদের আশপাশে থাকা অভিভাবকদের ডেকে নিয়ে আসবেন এবং সবাই এই মানববন্ধনে অংশগ্রহণ করবেন বলে আমার প্রত্যাশা। কেন্দ্রীয়ভাবে রাজধানীর বেইলি রোডস্থ ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের সামনে এই কর্মসূচি পালন করা হবে। সেখানে ভিকারুননিসা ছাড়াও সিদ্ধেশ্বরী ও উইলস লিটল ফ্লাওয়ারের অভিভাবকরা অংশ নেবেন।

তিনি বলেন, আমরা বিভিন্নভাবে কর্তৃপক্ষকে জানানো চেষ্টা করেছি যে, যেই কারিকুলামের কারণে আমাদের ছেলে-মেয়েরা পড়ালেখা ছেড়ে দিয়ে ডিভাইসমুখী হয়েছে, বাবুর্চি হচ্ছে, কাঠমিস্ত্রি হচ্ছে এবং যেই কারিকুলামের কারণে বিশেষ করে মেয়েরা কৃষক হচ্ছে, সেই কারিকুলাম আমরা যারা আমাদের ছেলে-মেয়েকে কষ্ট করে পড়ালেখার জন্য পাঠিয়েছি তারা আমরা চাই না।

তিনি আরও বলেন, শিক্ষা একটি মৌলিক অধিকার যা সংবিধান আমাদের দিয়েছে। এই সার্বজনীন শিক্ষা কেড়ে নেওয়ার কারও অধিকার নেই। তাই কোনো শিক্ষা যখন কলুষিত হতে থাকে তখন কলুষিত শিক্ষাকে কলুষমুক্ত করার জন্য কাউকে না কাউকে এগিয়ে আসতে হয়।

এর আগে গত শুক্রবার (১৩ অক্টোবর) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে একই দাবিতে মানববন্ধনের আয়োজন করেছিল সংগঠনটি।

তাদের দাবিগুলো হলো- পরীক্ষা পদ্ধতি ফিরিয়ে আনা; ব্যবহারিক কাজ ক্লাসেই সম্পন্ন করতে হবে এবং এর ব্যয়ভার স্কুলকেই বহন করতে হবে; নিজ প্রতিষ্ঠানের শিক্ষকদের হাতে কোন নাম্বার বা মূল্যায়ন থাকতে পারবে না।


সর্বশেষ সংবাদ