রমনা মডেল স্কুল অ্যান্ড কলেজে ‘বিজ্ঞান ও প্রযুক্তি মেলা’

  © টিডিসি ফটো

রাজধানীর রমনা মডেল স্কুল অ্যান্ড কলেজে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা- ২৩ অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর নয়াটোলা মগবাজারে স্কুল প্রাঙ্গনে অনুষ্ঠিত এই বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় তিন শতাধিক শিক্ষার্থী তাদের প্রজেক্ট উপস্থাপন করে। মেলা শেষে শিক্ষার্থীদের মাঝে ‘বিজ্ঞান উপকরণ’ পুরস্কার প্রদান করা হয়। এ সময় শিক্ষার্থী-অভিভাবকদের পদভারে স্কুল আঙ্গিনা ও মাঠ মুখরিত হয় এবং সকলের মাঝে এক নতুন উৎসাহও উদ্দীপনার মধ্য দিয়ে মেলার সমাপ্তি ঘটে।

গতকাল রবিবার (৩ সেপ্টেম্বর) সকাল ১০টায় ‘বিজ্ঞান চর্চায় কিশোর মন, গড়তে জীবন দৃঢ় পণ’ শ্লোগানকে ধারণ করে আনন্দঘন পরিবেশে এই বিজ্ঞান মেলার সূচনা হয়। স্কুল মাঠে অনুষ্ঠিত উক্ত মেলায় সভাপতিত্ব করেন রমনা মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ এইচ এম জোবায়ের।

ছাত্র-ছাত্রীরা তাদের দৈনন্দিন বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন বিষয় বিজ্ঞান মেলার প্রকল্পে তুলে ধরে। যেখানে কম্পিউটার প্রযুক্তি, রসায়ন, পদার্থ এবং জ্যোতির্বিদ্যার ধারনাও তুলে ধরার চেষ্টা করেছে ক্ষুদে বিজ্ঞানীরা।  প্রকল্পগুলো মধ্যে- রিনিউয়েবল এনার্জি, স্মার্ট ভিলেজ, আগ্নেয়গিরি, পাওয়ার হাউজ, ভূমিকম্প এলার্মিং সিস্টেম, সৌরজগৎ ইত্যাদি উল্লেখযোগ্য।

অনুষ্ঠানে আসা অভিভাবকরা তাদের সন্তানদের এমন বিজ্ঞানমনস্ক হিসেবে তৈরী করার জন্য স্কুল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান এবং এসব ক্ষুদে বিজ্ঞানীদের পৃষ্ঠপোষকতার মাধ্যমে এগিয়ে নিতে সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

রমনা মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ এইচ এম জোবায়ের বলেন, 'বর্তমান স্কুল শিক্ষার্থীরাই ২০৪১ সালের ‘উন্নত দেশ’ গড়ার কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জনে কার্যকর ভূমিকা পালন করবে। অল্প সময়ের প্রস্তুতিতে শিক্ষার্থীরা যে সমস্ত প্রজেক্ট উপস্থাপন করেছে তা সবাইকে অভিভূত করেছে। বিজ্ঞান চর্চায় তাদের এই আগ্রহ- মেধা ও মননে ইতিবাচক প্রভাব ফেলবে। এই আয়োজনের মধ্য দিয়ে শিক্ষার্থীরা মোবাইল ও গেইমস আসক্তি এবং অবাঞ্ছিত আড্ডা এবং মাদক থেকে বেরিয়ে সৃজনশীল পড়াশোনা এবং বিজ্ঞান চর্চায় মনোনিবেশ করবে বলে আমাদের বিশ্বাস।

স্কুলের কো-অর্ডিনেটর মো. আব্দুল হালিমের পরিচালনায় উক্ত মেলা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্কুল ম্যানেজিং কমিটির সদস্য ও বিশিষ্ট্য সমাজসেবক আবু জাফর মো. সালেহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- স্কুল ম্যানেজিং কমিটির সদস্য মো. আবুল হোসেন এবং আক্তার হোসেন।

অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন- উপাধ্যক্ষ হারুনুর রশিদ, সহকারি শিক্ষক- শামছুল হুদা, সাইফুল ইসলাম, জামাল উদ্দিন, ইয়াকুব আলী, সাজিদুর রহমান, জামিলা খাতুন, নাসরিন সুলতানা, শাহিন সুলতানা, মারজান ফাতেমা, আমেনা খাতুন, মাহফুজা আক্তার, লুৎফুন নাহার, অভিভাবকদের মধ্যে- সাংবাদিক ইব্রাহীম খলিল, হাসান আল খালিদ প্রমূখ।


সর্বশেষ সংবাদ