৪ শতাধিক শিক্ষার্থীকে পরীক্ষার হল থেকে বের করে দিলেন প্রধান শিক্ষক

  © সংগৃহীত

নাটোরের বড়াইগ্রাম পাইলট উচ্চ বিদ্যালয়ে ৪২২ শিক্ষার্থীকে পরীক্ষার হল থেকে বের করে দিলেন প্রধান শিক্ষক। ঐ দিন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ে বার্ষিক সমাপনী পরীক্ষা হওয়ার কথা ছিল।  কিছু সংখ্যক শিক্ষার্থীর ‘বেতন বকেয়া’ থাকার কারণে পরীক্ষা শুরুর ১০ মিনিট পর প্রধান শিক্ষক রাগান্বিত হয়ে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির সকল শিক্ষার্থীর খাতা ও প্রশ্নপত্র কেড়ে নিয়ে পরীক্ষার হল থেকে বের করে দেন।

শিক্ষার্থী ও অভিভাবকরা জানান, গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় পরীক্ষার রুটিন অনুযায়ী ৬ষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেণির শিক্ষার্থীরা পরীক্ষার হলে প্রবেশ করে। এ সময় শিক্ষকরা উত্তরপত্র (খাতা) ও প্রশ্নপত্র দেন। এরপর আকস্মিকভাবে প্রধান শিক্ষক মাহবুবুর রহমান পরীক্ষার হলে এসে কে কে বেতন পরিশোধ করেনি জানতে চান। এ সময় বেশ কয়েকজন শিক্ষার্থী বেতন বকেয়া আছে বলে জানান। এতে রাগান্বিত হয়ে প্রধান শিক্ষক খাতা ও প্রশ্নপত্র কেড়ে নিয়ে শিক্ষার্থীদেরকে হল থেকে বের করে দেন।

আরও পড়ুন: ঢাবি এলাকায় নারীকে পিষে টেনে নিল সাবেক শিক্ষকের গাড়ি

কয়েকজন অভিভাবক জানান, বেতন বকেয়া যার, তার ব্যাপারে ব্যবস্থা নিতে পারতেন। এ ক্ষেত্রে যাদের পরিশোধ রয়েছে তাদের কাছ থেকে খাতা-প্রশ্নপত্র কেড়ে পরীক্ষার হল থেকে বের করে দেওয়া ঠিক হয়নি। এ ছাড়া বেতন আদায় করার জন্য এ আচরণ রীতিমতো স্বেচ্ছাচারিতা ও আপত্তিকর।

ওই বিদ্যালয়ের আইসিটি শিক্ষক লাভলী বেগম বলেন, খাতা ও প্রশ্নপত্র বিতরণের আগে যদি প্রধান শিক্ষক পরীক্ষা না নিতে নির্দেশ দিতেন তাহলে হয়তো ঠিক হতো। এতে করে প্রশ্নপত্র বাইরে চলে গেছে এবং আমাদেরকে সারাদিন পরিশ্রম করে আবার প্রশ্ন তৈরি করতে হচ্ছে। এ ছাড়া এতে বেশ পরিমাণ অর্থও অপচয় হলো।

এব্যাপারে প্রধান শিক্ষক মাহবুবুর রহমান গণমাধ্যমকে বলেন, আমি যা করেছি, ঠিকই করেছি। আপনি পত্রিকার পাতায় বড় করে আমার বিরুদ্ধে নিউজ ছাপিয়ে দিন।


সর্বশেষ সংবাদ