বাংলাদেশি শিক্ষার্থীদের অস্ট্রেলিয়ায় বৃত্তি নিয়ে মাস্টার্স করার সুযোগ

অস্ট্রেলিয়ায় বৃত্তি নিয়ে মাস্টার্স করার সুযোগ
অস্ট্রেলিয়ায় বৃত্তি নিয়ে মাস্টার্স করার সুযোগ  © সংগৃহীত

উচ্চশিক্ষার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের কাছে অন্যতম পছন্দের গন্তব্য অস্ট্রেলিয়া। দেশটিতে বর্তমানে বিপুল সংখ্যক শিক্ষার্থী পড়ালেখা করছেন। অস্ট্রেলিয়ায় বাংলাদেশি শিক্ষার্থীদের নানা বিষয়ে পড়ার সুযোগ আছে, রয়েছে নানা ধরনের বৃত্তি। আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্নাতকোত্তর ও গবেষণার জন্য অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপের আবেদন গ্রহণ শুরু হয়েছে। অনলাইনের মাধ্যমে আবেদন করতে হয়। আবেদনের শেষ সময় ১ মে ২০২৩। 

এই স্কলারশিপের মাধ্যমে অস্ট্রেলিয়ায় অধ্যয়নকালে বাংলাদেশের উন্নয়নে অগ্রাধিকারমূলক বিষয়গুলো গবেষাণার জন্য স্কলারদের পূর্ণ সহযোগিতা প্রদান করা হবে। বাংলাদেশসহ অন্যান্য উন্নয়নশীল দেশের শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। এই বৃত্তির জন্য ক্যাডার অফিসার, সেন্ট্রাল ব্যাংকের অফিসার, জুডিশিয়াল অফিসার, এনজিও কর্মকর্তা, বিভিন্ন বেসরকারি সংস্থার উদ্যোক্তা বা চাকুরে, গবেষণা সংস্থা, গণমাধ্যমকর্মীদের আবেদন করতে উৎসাহ দেওয়া হয়। 

সুযোগ-সুবিধা 
* সম্পূর্ণ টিউশন ফী।
* অস্ট্রেলিয়া থেকে ফিরে আসার এয়ার টিকেট।
* বসবাসের জন্য যাবতীয় খরচ।
* অস্ট্রেলিয়াতে পৌছানোর পর এস্টাব্লিশমেন্ট ভাতা।
* হেলথ ইন্সুরেন্স।
* প্রোগ্রাম শুরুর পূর্ববর্তী সকল ট্রেনিং এর খরচ। 

ইউনিভার্সিটি অব মেলবোর্ন

যারা আবেদন করতে পারবেন
* গ্রুপ ১:  বিসিএস ক্যাডার, বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা এবং জুডিশিয়াল সার্ভিস কর্মকর্তারা।
* গ্রুপ ২:  উন্নয়ন সংস্থা বিশেষ করে বেসরকারি উন্নয়ন সংস্থার কর্মকর্তারা, সিভিল সোসাইটি সংস্থা এবং কমিউনিটি সংস্থার কর্মকর্তারা।
* গ্রুপ ৩:  উদ্যোক্তা বা বেসরকারী সংস্থার কর্মকর্তারা।
* গ্রুপ ৪: একাডেমিয়া, রিসার্চ ইনস্টিটিউট, মিডিয়া এবং সাংস্কৃতিক সংগঠন এর কর্মকর্তারা আবেদন করতে পারবেন প্রত্যেক গ্রুপের কমপক্ষে ৩ বছরের ফুল টাইম জব এক্সপেরিয়েন্স থাকতে হবে।

যোগ্যতা ও শর্তসমূহ
* বয়স কমপক্ষে ১৮ বছর বয়স হতে হবে।
* বাংলাদেশের নাগরিক হতে হবে।
* অস্ট্রেলিয়ার নাগরিক, অস্ট্রেলিয়ায় স্থায়ীভাবে বসবাসকারী অথবা অস্ট্রেলিয়ায় বসবাসের জন্য ভিসা আবেদন করেছে এমন কেউ আবেদন করতে পারবেন না।
* অস্ট্রেলিয়া বা নিউজিল্যান্ডের নাগরিকের সাথে বিবাহ/ এনগেজড হওয়া যাবে না।
* মিলিটারি সার্ভিস এ কর্মরত কর্মকর্তারা আবেদন করতে পারবেন না।
* আপনি যেই বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করবেন, অবশ্যই তাদের  এডমিশন ক্রাইটেরিয়া পূরণ হতে হবে।
* যারা মাস্টার্স রিসার্চ প্রোগ্রামে আবেদন করবেন অবশ্যই একজন পটাশিয়াল সুপারভাইজার নির্বাচন করতে হবে এবং অবশ্যই সুপারভাইজারের যে করেসপন্ডেন্স হয়েছে তার প্রমান দেখতে হবে।
* ইংরেজিতে ন্যূনতম যোগ্যতাঃ IELTS মোট স্কোরঃ ন্যূনতম ৬.৫, ইন্টারনেট ভিত্তিক TOEFL স্কোরঃ সকল বিষয়ে ন্যূনতম ২১ ও পিটিই একাডেমিক স্কোরঃ ন্যূনতম ৫৮(যোগাযোগ দক্ষতায় ৫০ এর নিচে গ্রহণযোগ্য নয়)। স্কোর আবেদনের সঙ্গে জমা করা আবশ্যক।
* নারী, প্রতিবন্ধী ব্যক্তি এবং জাতিগত সংখ্যালঘুদের থেকে কমপক্ষে ৫.৫ (বা সমতুল্য TOEFL বা PTE স্কোর) সমেত আইইএলটিএস স্কোর জমা দেওয়ার অনুমতি দেওয়া হয়। তবে, বৃত্তির জন্য নির্বাচিত হলে, তাদের প্রাসঙ্গিক অস্ট্রেলিয়ান প্রতিষ্ঠানের ইংরেজি ভাষার দক্ষতা ভর্তির প্রয়োজনে পূরণ করতে হবে।

আবেদন পদ্ধতি
আবেদন করতে ক্লিক করুন https://oasis.dfat.gov.au/
বিস্তারিত জানতে ক্লিক করুন https://www.dfat.gov.au/sites/default/files/australia-awards-bangladesh-information-for-intake.pdf


সর্বশেষ সংবাদ