যেভাবে করবেন এসএসসি’র ফল পুনঃনিরীক্ষার আবেদন

এসএসসি’র ফল পুনঃনিরীক্ষার আবেদন
এসএসসি’র ফল পুনঃনিরীক্ষার আবেদন  © ফাইল ছবি

এসএসসি ও সমমানের ফল প্রকাশ হয়েছে আজ। ফলে সন্তুষ্ট না হওয়া শিক্ষার্থীরা প্রতিবারের মত এবারও ফল পুনঃনিরীক্ষার আবেদনের সুযোগ পাবেন। আগামীকাল শুক্রবার (৩১ ডিসেম্বর) থেকে এসএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন শুরু হবে। ৬ জানুয়ারি পর্যন্ত এসএমএসের মাধ্যমে ফল পুনঃনিরীক্ষাণের আবেদন করা যাবে।

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। ফলে সন্তুষ্ট না হওয়া শিক্ষার্থীরা প্রতিবারের মতো এবারও পুনঃনিরীক্ষার আবেদনের সুযোগ পাবে।

আরও পড়ুন: এসএসসিতে পাসের রেকর্ড

পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদন শুরু হবে শুক্রবার। ৬ জানুয়ারি পর্যন্ত এসএমএসের মাধ্যমে পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে।

বুধবার এ তথ্য জানিয়েছেন আন্তশিক্ষা বোর্ড কমিটির সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ।

আরও পড়ুন: ফেল করলেও সব বিষয়ে পরীক্ষা দিতে হবে না

তিনি বলেন, ‘আগামীকাল থেকে এসএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন শুরু হবে। চলবে ৬ জানুয়ারি পর্যন্ত। পুনঃনিরীক্ষণের আবেদনের বিস্তারিত ওয়েবসাইটে প্রকাশ করা হবে।’

জানা গেছে, নির্ধারিত ওয়েবসাইটে (http://www.educationboardresults.gov.bd) ভিজিট করে ফল জানা যাবে। এ ওয়েবসাইটে গিয়ে রোল নাম্বার, পরীক্ষার (Examination) নাম এবং বোর্ড সিলেক্ট (Select) করে সাবমিটি বাটনে (Submit Button) ক্লিক করে ফল জানা যাবে। আর শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের (www.dhakaeducationboard.gov.bd) ‘রেজাল্ট কর্নারে’ ক্লিক করে প্রতিষ্ঠানের রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে। আর ১৬২২২ নম্বরে এসএমএস করে ফল জানা যাবে।

আরও পড়ুন: জিপিএ-ফাইভে এগিয়ে ঢাকা, পাসের হারে ময়মনসিংহ

এদিকে ঢাকা বোর্ড থেকে কেন্দ্রসচিবদের পাঠানো অপর এক চিঠিতে জানানো হয়েছে, এসএমএসের মাধ্যমে ফল পাওয়ার জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

এবার নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলে পাসের হার ৯৩.৫৮ শতাংশ, যা এ যাবৎকালের সর্বোচ্চ।

গত বছরের চেয়ে এবার সার্বিক পাসের হার বেড়েছে ১০.৭১ শতাংশ। ২০২০ শিক্ষাবর্ষে এসএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ছিল ৮২.৮৭ শতাংশ।


সর্বশেষ সংবাদ