মাদ্রাসা বোর্ডে এবারও সেরা তা’মীরুল মিল্লাত, দ্বিতীয় দারুন্নাজাত

মাদ্রাসা বোর্ডে এবারও সেরা তা’মীরুল মিল্লাত, দ্বিতীয় দারুন্নাজাত
মাদ্রাসা বোর্ডে এবারও সেরা তা’মীরুল মিল্লাত, দ্বিতীয় দারুন্নাজাত  © টিডিসি ফটো

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ফলাফলে দেখা যায়, এইচএসসি ও সমমানে গড় পাসের হার ছিল ৭৮.৬৪। ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের গত বছরের চেয়ে এবার পাসের হার কমেছে ৭.৩১%। গত বছর পাসের গড় হার ছিল ৮৫. ৯৫%। এ বছর ছাত্রীদের পাসের হার ৮০.৫৭%, ছাত্রদের পাসের হার ৭৬.৭৬%। মোট জিপিএ-৫ পেয়েছেন ৯২ হাজার ৩৬৫ শিক্ষার্থী।

রবিবার (২৬ নভেম্বর) সকাল ১১টায় এ ফলাফল প্রকাশিত হয়। এতে মাদ্রাসা বোর্ডে এবারও সর্বোচ্চ সংখ্যক পাসের হার এবং জিপিএ-৫ পেয়ে প্রথম স্থান অর্জন করেছে তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা। অপরদিকে, ৭৫৯টি জিপিএ-৫ এবং ৯৯.৫১ শতাংশ পাশের হারে দ্বিতীয় অবস্থানে রয়েছে দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদ্রাসা।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের ৭০৯৭ জন জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ১১৬৪টি জিপিএ-৫ অর্জন করেছে তা’মীরুল মিল্লাত ট্রাস্ট পরিচালিত তিনটি মাদ্রাসার শিক্ষার্থীরা। মাদ্রাসার তিনটি ক্যাম্পাস হলো, তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা (বালক ও বালিকা) টঙ্গী ক্যাম্পাস, তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা যাত্রাবাড়ী ক্যাম্পাস। তা’মীরুল মিল্লাত মহিলা কামিল মাদ্রাসা মাতুয়াইল ডেমরা।

ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা টঙ্গী ক্যাম্পাস থেকে ১৪২৬ জন অংশগ্রহণকারী শিক্ষার্থীর মধ্যে ৮৫২ জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ৫৩০ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৪৩২ জন। সাধারণ বিভাগে ৮৯৬ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪২০ জন। এ ক্যাম্পাসে পাসের হার ৯৯.৮৬ শতাংশ।

তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা ঢাকার যাত্রাবাড়ী ক্যাম্পাস থেকে এবার ৫৩০ জন অংশগ্রহণকারী শিক্ষার্থীর মধ্যে ১৬২ জন জিপিএ-৫ পেয়েছে। এদের মধ্যে বিজ্ঞান বিভাগে ১৭৯ পরীক্ষার্থীর মধ্যে ১০১ জন জিপিএ-৫ পেয়েছে। সাধারণ বিভাগে ৩৪০ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬১ জন। এ ক্যাম্পাসে পাসের হার ৯৮.৮৬ শতাংশ।

তা’মীরুল মিল্লাত মহিলা কামিল মাদ্রাসা ঢাকার মাতুয়াইল থেকে এ বছর ২২৬ জন অংশগ্রহণকারী শিক্ষার্থীর মধ্যে ১৫০ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ৯৫ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৮০ জন। সাধারণ বিভাগে ১২৮ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫০ জন। এ ক্যাম্পাসে পাসের হার ৯৮.৬৬ শতাংশ।

দেশসেরা ফলাফল অর্জনে মাদ্রাসার অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মাওলানা মিজানুর রহমান বলেন, তা’মীরুল মিল্লাত মাদ্রাসার উদ্দেশ্য শুধু সর্বোচ্চ ফলাফল অর্জন নয়। বরং দেশ ও জাতির ক্রান্তিলগ্নে তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসার শিক্ষার্থীরা আদর্শিক ও নৈতিকতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এটাই আমাদের প্রত্যাশা।

তিনি বলেন, প্রতিষ্ঠানের গভর্নিং বডির নিবিড় তদারকি, শিক্ষকমন্ডলীর আন্তরিক প্রচেষ্টা, ছাত্র-ছাত্রীদের অধ্যবসায় ও অভিভাবকগণের একান্ত সহযোগিতা সর্বোপরি মহান আল্লাহর মেহেরবানী সাফল্যের ধারাকে অব্যাহত রেখেছে। এজন্য তিনি সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান ও আল্লাহ তায়ালার শুকরিয়া আদায় করেন।

এদিকে, মাদ্রাসার এমন উজ্জ্বল সাফল্যে বেলা ২টায় তাৎক্ষণিক ‘জিপিএ-৫’ সংবর্ধনার আয়োজন করা হয়। এতে উপস্থিত দেড় শতাধিক শিক্ষার্থীকে ফুলেল শুভেচ্ছা এবং মিষ্টি বিতরণ করা হয়।


সর্বশেষ সংবাদ