নারী প্রোগ্রামিং প্রতিযোগিতায় প্রথম বুয়েট, দ্বিতীয় রুয়েট

নারী প্রোগ্রামিং প্রতিযোগিতায় প্রথম বুয়েট, দ্বিতীয় রুয়েট
নারী প্রোগ্রামিং প্রতিযোগিতায় প্রথম বুয়েট, দ্বিতীয় রুয়েট  © সংগৃহীত

অ্যাডা লাভলেস ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্ট ২০২১-এ বিজয়ী হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের টিম ‘বুয়েট-এ টিম হ্যাজ নো নেম’। প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান দখল করে রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের টিম রিসাইকেল বিন এবং তৃতীয় হয় চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের টিম ডোনাট ওরি।

নারী প্রোগ্রামারদের উৎসাহিত করতে এবং কম্পিউটার প্রোগ্রামিং ধারণার প্রবর্তক অ্যাডা লাভলেসের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে অনুষ্ঠিত হয়েছে অ্যাডা লাভলেস ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্ট-২০২১। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোগে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ঢাকা আশুলিয়া ক্যাম্পাসে এই কনটেস্টের আয়োজন করা হয়।

পড়ুন: বুয়েট ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে না পেরে ছাত্রীর আত্মহত্যা

গত ১৯ নভেম্বর সারা দেশ থেকে মেয়েদের ১৮৭টি দল নিয়ে প্রতিযোগিতার প্রিলিমিনারি পর্ব অনুষ্ঠিত হয় এবং ৭২টি দল প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পায়। শুক্রবার প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে প্রতিযোগীরা ঢাকায় এসে দিনভর প্রোগ্রামিংয়ে অংশ নেন।

পড়ুন: র‍্যাংকিংয়ে ধারাবাহিকভাবে পেছাচ্ছে ঢাবি-বুয়েট

পুরস্কার বিতরণী আয়োজনে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক এবং সহযোগী প্রধান ড. শেখ রাশেদ হায়দার নূরী, কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মমলুক ছাবির আহমেদ প্রমুখ।

পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বুয়েট: এবার যুক্তরাষ্ট্রে যাচ্ছেন আশুতোষ!

দক্ষ নারী প্রোগ্রামার তৈরির লক্ষ্যে প্রতিবছর ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্টের আয়োজন করে বিডিওএসএন। এ বছরের আয়োজনের সার্বিক সহযোগিতা করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, অনলাইন প্ল্যাটফর্ম-টফ এবং একাডেমিক পার্টনার আরডেন্ট।

পড়ুন: অর্ধ শতাব্দী পুরনো ৫০টি গাছ কাটছে রুয়েট

মূলত প্রযুক্তিভিত্তিক কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ এবং দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করা বিডিওএসএনের ইএসডিজিফরবিডি প্রকল্পের আওতায় আয়োজিত হয় এই ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কন্টেস্ট-২০২১।


সর্বশেষ সংবাদ