মাদারীপুরের শ্রেষ্ঠ শিক্ষার্থীর স্বীকৃতি পেলেন মিমিক্রি করা অথৈ

ঐতিহ্য অথৈ রায়
ঐতিহ্য অথৈ রায়  © সংগৃহীত

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৩ প্রতিযোগিতার মাদারীপুর জেলা পর্যায়ের শ্রেষ্ঠ শিক্ষার্থী পুরষ্কার পেয়েছে মাদারীপুর সরকারি কলেজের শিক্ষার্থী ঐতিহ্য অথৈ রায়। সে একাধারে রবীন্দ্রসংগীত, নজরুলসংগীত ও শ্রেষ্ঠ শিক্ষার্থী ক্যাটাগরিতে ‘গ’ বিভাগে প্রথম স্থান লাভ করে। গত শনিবার (১০সেপ্টেম্বর) জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ হাবিব উল্লাহ খান তাকে এ পুরষ্কার তুলে দেন।

প্রতিবছর শিক্ষা সপ্তাহ উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয় জেলার শ্রেষ্ঠ শিক্ষার্থীদের নির্বাচিত করে। প্রতিযোগিতাটি প্রতি বছর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ আয়োজন করে থাকে। এ বছর আয়োজনে ২৩টি ক্যাটাগরি ছিলো। 

মাদারীপুরে মেয়ে ঐতিহ্য কোভিডের সময় মিনা-রাজু, হ্যারিপটার, ডোরেমন, নবিতা, সিজুকা, পাওয়ার পাফ গার্লস ও সিসিমপুরের ইকরিসহ নানান কার্টুন চরিত্রের কণ্ঠ নকল বা মিমিক্রি করে সাড়া ফেলে দেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে কণ্ঠ নকলে দক্ষ মেয়ে হিসেবেই সে এখন অধিক পরিচিত। কথা সাহিত্যিক আবু ইসহাক রচিত ‘ময়না কেন কয় না কথা’ অবলম্বনে পরিচালক উজ্জ্বল কুমারের নির্মিত বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের অনুদানপ্রাপ্ত মুক্তিযুদ্ধভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ময়না’য় নাম ভূমিকায়ও কণ্ঠ দিয়েছে সে। যা ২০২১ সালের ২৪ আগস্ট মুক্তি পেয়েছে।

আরও পড়ুন: শিশুর পড়ালেখা বন্ধ করে দিয়েছে স্কুল কর্তৃপক্ষ

ভয়েস আর্টিস্ট হিসেবে কাজ করার ইচ্ছে তার। একই সাথে পারদর্শীতা রয়েছে গান, নৃত্যেও। গত ৩০আগস্ট  বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা ২০২৩ এ ভাষা ও সাহিত্য বিভাগে সে প্রথম স্থান অধিকার করে। এর আগে জাতীয় শিশু প্রতিযোগিতাসহ বিভিন্ন প্রতিযোগিতায় রবীন্দ্র, নজরুল ও উচ্চাঙ্গ সঙ্গীতে বিভাগীয় পর্যায়ে অংশগ্রহণ করে কৃতিত্বের স্বাক্ষর রেখেছে। এ ছাড়াও ২০১৯ সালে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতায় জেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিযোগী হওয়ার গৌরব অর্জন করে ঐতিহ্য অথৈ রায়। 

ঐতিহ্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, জেলা পর্যায়ের শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত হওয়ায় আমার ভালো লাগছে।  এর আগেও বহু প্রতিযোগিতায় অংশ নিয়ে প্রথম পুরষ্কার পেয়েছি, তবে শ্রেষ্ঠ শিক্ষার্থীর প্রতিযোগী হিসেবে এই প্রথমবার অংশ নিলাম এবং পেলাম। ভালো অভিজ্ঞতা হয়েছে আশা করি ভবিষ্যতে কাজে লাগাতে পারব।


সর্বশেষ সংবাদ