আন্তর্জাতিক ইয়োগা প্রতিযোগিতার শীর্ষস্থানে বাংলাদেশি তাসনুভা

নেপালের কাঠমান্ডুতে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে
নেপালের কাঠমান্ডুতে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে  © সংগৃহীত

‘৩য় সাউথ এশিয়া ইয়োগা স্পোর্টস চ্যাম্পিয়নশিপ’ এবং ‘মাউন্টেইন এভারেস্ট ইন্টারন্যাশনাল ইয়োগা ফেস্টিভ্যায়াল’-এর ২য় আসর অনুষ্ঠিত হয়েছে। গত ৮ জুন নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত হওয়া এই প্রতিযোগিতাটির সমাপনী হয়েছে শনিবার (১০ জুন)। এই লড়াইয়ে দুর্দান্ত পার্ফরমেন্স করে পরপর দুইটি প্রতিযোগিতায় তৃতীয় ও দ্বিতীয় স্থান দখল করেন বাংলাদেশের প্রতিযোগী তাসনুভা সহিদ।

‘সাউথ এশিয়া ইয়োগা স্পোর্টস চ্যাম্পিয়নশিপ’-এ তৃতীয় হয়েছেন তিনি। একইসঙ্গে ‘মাউন্টেইন এভারেস্ট ইন্টারন্যাশনাল ইয়োগা ফেস্টিভ্যায়াল’- এ দ্বিতীয় স্থান অর্জন করে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের জন্য প্রশংসা কুড়াচ্ছেন ইয়োগা প্রতিযোগী তাসনুভা। প্রতিযোগিতায় তিনি ‘ই’ গ্রুপের প্রতিযোগী ছিলেন। 

এই প্রতিযোগিতায় বাংলাদেশে ছড়াও আরও অংশ নিয়েছে ভারত, পাকিস্তান,আফগানিস্তান, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও মালদ্বীপ। নেপালে অনুষ্ঠিত এবারের এই ‘মাউন্টেইন এভারেস্ট ইন্টারন্যাশনাল ইয়োগা ফেস্টিভ্যায়াল’-এ সার্ক সদস্য দেশগুলোর সাথে আরও প্রতিদ্বন্দ্বিতা করেছে ইরান এবং সৌদি আরবের ক্রীড়াবিদরাও।

আরও পড়ুন: এশিয়ার শীর্ষ ১০০ বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশের গাউসিয়া ও সেঁজুতি

শুধু এবারই নয়, এর আগেও ইয়োগার মধ্যমে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক মঞ্চে কৃতিত্ব দেখিয়েছেন তিনি। এর আগে ২১ জুন ২০২১ সালে আন্তর্জাতিক যোগ দিবসে বাংলাদেশ ও ভারতের যৌথ ‘বঙ্গ মৈত্রি ইন্টারন্যাশনাল যোগা কাপ ২০২১’ ইয়োগা প্রতিযোগিতায় বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে পুরস্কৃত হয়েছিলেন।

গত বছর ২১ জুন, ভারতীয় হাইকমিশনের উদ্যোগে ঢাকার মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে উদযাপিত অষ্টম আন্তর্জাতিক যোগ দিবসে নানান ধরনের যোগ এবং যোগাসন প্রদর্শন করেনও প্রশংসা লাভ করেছিলেন।

তাসনুভা ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র, ভারতীয় হাইকমিশনের ইয়োগা কোর্সে সফল হওয়া স্বীকৃত সনদধারী একজন ইয়োগা শিক্ষার্থী। এছাড়াও তিনি একজন সাবেক লন টেনিস প্লেয়ার। ২০০৫ এবং ২০০৭ সালে দুই বার লন টেনিসে ন্যাশনাল চ্যাম্পিয়ন হয়েছিলেন। বর্তমানে আইন পেশায় আছেন। বাংলাদেশ লিগ্যাল এইডের (ব্লাস্ট) স্টাফ ল’ইয়ার হিসেবে কর্মরত আছেন।


সর্বশেষ সংবাদ