রাবিতে আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত

নারী দিবস উপলক্ষে আলোচনা সভা
নারী দিবস উপলক্ষে আলোচনা সভা   © টিডিসি ফটো

‘আমরা নারী, সব পারি’ প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে মঙ্গলবার (৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন থেকে র‍্যালি বের হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের ডিন কার্যালয়ে এসে মিলিত হয়।

এ দিন রাবির নারীদের সংগঠন সীমন্তিনীর প্রতিষ্ঠাতা ড. ফরিদা পারভীন কেয়ার সভাপতিত্বে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার, বিশেষ অতিথি হিসেবে সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মো. ইলিয়াস হোসেন, ড. মোবাররা সিদ্দিকা, ড. মাহবুবা কানিজ কেয়া, ড. লুৎফা বেগম লিপি ও ড. কাজী মাহজাবীন আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, নারী-পুরুষের সমতা এবং অধিকারের জন্য নির্দিষ্ট কোন দিন নয়। বছরের প্রতিটি দিনই নারী-পুরুষের সমতা ও অধিকারের। নারী-পুরুষ মিলে-মিশে বিশ্ব সংসার গড়ে তুলতে হবে। নারীর ক্ষমতায়নের মধ্যদিয়ে নারীকে পুরুষের সমান্তরাল করতে হবে। বর্তমান সরকার নারী-পুরুষের ক্ষমতায়নে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে। বিভিন্ন ক্ষেত্রে নারীরা দায়িত্ব পাওয়ার পর তাদের যোগ্যতার স্বাক্ষর রাখছেন।

আরও পড়ুন: নবম শ্রেণীতে বাদপড়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের সুযোগ

বক্তারা আরও বলেন, নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় জাতি এগিয়ে যাবে। সমাজের একটা অংশকে বাদ দিয়ে রাষ্ট্রের উন্নয়ন সম্ভব নয়। আইন করেও সমতা অর্জন করা যাবে না। নীতি-নৈতিকতা ও মূল্যবোধের ইতিবাচক পরিবর্তনের মাধ্যমেই কেবল সমাজে সমতা রক্ষা করা সম্ভব হবে।

প্রসঙ্গত, ‘আমরা নারী, সব পারি’ স্লোগানকে ধারণ করে ২০২০ সালের ৮ জুলাই প্রতিষ্ঠিত হয় নারীদের গ্রুপ সীমন্তিনী। নারীদের এই গ্রুপে এখন পর্যন্ত সদস্য সংখ্যা প্রায় ১৪০০। যেখানে একজন নারী তার আবেগ, অনুভূতি, নিজস্ব সৃজনশীলতার পাশাপাশি যে কোন সমস্যার কথা তুলে ধরে আসছেন।


সর্বশেষ সংবাদ