জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার খাতায় পৃষ্ঠাজুড়ে ‘ভালোবাসি তোমায়’

'ভালোবাসি তোমায়' লিখা খাতা
'ভালোবাসি তোমায়' লিখা খাতা  © সংগৃহীত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক পরীক্ষার্থীর পরীক্ষার খাতা জুড়ে লিখা ‘ভালোবাসি তোমায়’। তবে কাকে উদ্দেশ্য করে লিখেছে তার নাম খাতার কোথাও ছিলনা। যশোরের এক শিক্ষক ডিগ্রি (পাস) কোর্স-২০২০ সেশনের খাতা মূল্যায়নের সময় বিষয়টি তার চোখে পড়ে। পরে তিনি সেটি ছবি তুলে নিজের ফেসবুকে পোস্ট করলে সেটি সবার নজরে আসে এবং নেটিজেনরা পোস্টে বিভিন্ন রকম মন্তব্য করেন।

পোস্টকৃত তিনটি ছবিতে দেখা যায় প্রথম পৃষ্ঠায় ‘ডিয়ার jiN' (Jan) শিরোনামে ১৮ লাইনে লিখেছে ‘ভালোবাসি তোমায়’ পরের পৃষ্ঠায়ও ২৪ লাইনে একই কথাটিই লিখেন। ৩য় পৃষ্ঠায় ৫টি অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তরের নিচে লিখেন, ‘আমার পিতা খুব গরিব। স্যার আমি চিকসা (রিকশা) চালাই তাই আপনার চেলে (ছেলে) মনে করে আমাকে পাশ করে (করিয়ে) দিয়েন।’ এই লিখার নিচে তার মোবাইল নম্বরও লিখে দেন।

আরও পড়ুন: ফিফা র‌্যাংকিংয়ে চারে আর্জেন্টিনা, বাংলাদেশ ১৮৬

যশোর সরকারি সিটি কলেজের শিক্ষক মো. আবদুর রহিম কৌশিক আজ শুক্রবার সকালে তার ফেসবুকে পরীক্ষার খাতার তিনটি ছবিসহ স্ট্যাটাস দেন। সেখানে তিনি লিখেন, ভালোবাসার অমর কাব্য পৃষ্ঠ যখন, পৃষ্ঠায় মিলবে কি তিষ্ঠা? তার স্ট্যাটাস থেকে জানা যায় খাতাটি ডিগ্রি (পাস) কোর্স-২০২০ সেশনের কোন পরিক্ষার্থীর খাতা।

তার এই পোস্টের নিচে অনেকেই কমেন্ট করেন। সুমাইয়া মিতু নামে একজন লিখেন, ‘বন্ধু, আমার খাতায় ও প্রায়ই এরকম পাওয়া যায়। খাতা দেখার ক্লান্তি কেটে কিছুটা বিনোদন পাওয়া যায় তখন।’

অনেকের আবার ছবি দেখে বিশ্বাস হচ্ছিলনা। বিশ্ববিদ্যালয় পর্যায়ের কোন শিক্ষার্থী পরীক্ষার খাতায় এভাবে লিখতে পারে! তাইতো খালেদ সাইফুল্লাহ নামের একজন কমেন্ট করেন, ‘এটা কি সত্যি?’

এর আগে ২০২১ সালের ডিসেম্বরে ডিগ্রি (পাস) কোর্স-২০২০ সেশনের পরীক্ষা শুরু হয়ে ২০২২ সালের জানুয়ারিতে শেষ হয়।


সর্বশেষ সংবাদ