ইবির শিক্ষার্থী প্রতি ব্যয় প্রায় অর্ধেক কমেছে

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) একজন শিক্ষার্থীর পেছনে ২০২০ সালে সরকার ৫৯ হাজার ৪১৭ টাকা ব্যয় করেছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক প্রকাশিত ৪৭তম বার্ষিক প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের বার্ষিক ব্যয়ের ভিত্তিতে ৪৫টি বিশ্ববিদ্যালয়ের (জাতীয় বিশ্ববিদ্যালয় ব্যতিত) বার্ষিক মাথা পিছু ব্যয় নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন: বঙ্গোপসাগরে গ্যাসের সন্ধান পেল বাংলাদেশ

বার্ষিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২০ সালে ইবির মোট শিক্ষার্থী সংখ্যা ছিল ১৫ হাজার ৯৯৭  জন। সে অনুযায়ী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পেঁছনে এক বছরে ব্যয় করেছে ৯৫ কোটি ৪ লাখ ৯৩ হাজার টাকা। গত বছরের তুলনায় এবার ইবির শিক্ষার্থীদের মাথাপিছু গড় ব্যয় কমেছে। যা গত বছরের তুলনায় প্রায় অর্ধেক। গত বছর শিক্ষার্থী প্রতি মাথাপিছু ব্যয় ছিল ১ লাখ ১ হাজার ৩১৫ টাকা।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ঢাকা, বাংলাদেশ কৃষি, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি, কুমিল্লা, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি, চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি, রাজশাহী বিজ্ঞান ও প্রযুক্তি, খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি, চট্টগ্রাম ভেটেনারি ও এনিম্যাল সাইন্সেস, সিলেট কৃষি, বেগম রোকেয়া, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটািইম, রবীন্দ্র ও শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে গত বছরের তুলনায় শিক্ষার্থীদের মাথাপিছু গড় ব্যয় বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: শিক্ষামন্ত্রীর পিএস হলেন পিরোজপুরের ডিসি

অপরদিকে, রাজশাহী, বাংলাদেশ প্রকৌশল, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর,শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি, খুলনা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি, শেরেবাংলা কৃষি, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি, নোখালী বিজ্ঞান ও প্রযুক্তি, জগন্নাথ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি, বাংলাদেশ টেক্সটাইল, বরিশাল, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন ও অ্যারোস্পেস ইউনিভার্সিটির শিক্ষার্থীদের মাথাপিছু গড় ব্যয় বিগত বছরের তুলনায় হ্রাস পেয়েছে।


সর্বশেষ সংবাদ