রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি রাবি অধ্যাপক শাহ্ আজম

অধ্যাপক ড. মো. শাহ্ আজম
অধ্যাপক ড. মো. শাহ্ আজম  © সংগৃহীত

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের (রবি) নতুন উপাচার্য (ভিসি) হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. শাহ্ আজম নিয়োগ পেয়েছেন। আজ মঙ্গলবার (৭ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপন এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের অনুমোদনক্রমে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ আইন, ২০১৬ এর ১০ (১) ধারা অনুসারে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. শাহ্ আজমকে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, সিরাজগঞ্জ এর ভাইস চ্যান্সেলর (ভিসি) পদে নিম্নোক্ত শর্তে নিয়োগ করা হলো-

১) ভাইস চ্যান্সেলর (ভিসি) হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে ৪ বছর হবে। তবে প্রযোজ্য ক্ষেত্রে তিনি নিয়মিত চাকরির বয়সপূর্তিতে মূল পদে প্রত্যাবর্তনপূর্বক অবসরগ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে উক্ত মেয়াদের অবশিষ্টাংশ পূর্ণ করবেন;

২) ভাইস চ্যান্সেলর পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতাদি প্রাপ্য হবেন;

৩) তিনি বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন;

৪) তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন;

৫) মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

জানা যায়, গত ১১ জুন বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষের মেয়াদ হওয়ার পর ১৪ জুন শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষের মেয়াদ শেষ হয়েছে। এ জন্য পরবর্তী উপাচার্য নিযুক্ত না হওয়া পর্যন্ত প্রশাসনিক প্রয়োজনে অন্তর্বর্তীকালীন (রুটিন ওয়ার্ক) চলতি দায়িত্ব হিসেবে বিশ্ববিদ্যালয়টির কোষাধ্যক্ষ মো. আব্দুল লতিফকে এ দায়িত্ব দেওয়া হয়েছে। এরপর থেকে কোষাধ্যক্ষ মো. আব্দুল লতিফ উপাচার্যের চলতি দায়িত্ব  পালন করছেন।


সর্বশেষ সংবাদ